পদার্থে নোবেল পেলেন ৩ জন

নিউজ ডেস্ক।।

এ বছর পদার্থে নোবেল পেলেন ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, আমেরিকার জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার অ্যান্টন জেলিঙ্গার। বেল ইনেকুয়ালিটির পরীক্ষালব্ধ প্রমাণ ও কোয়ান্টাম এন্টেঙ্গেলমেন্ট গবেষণায় অবদানের জন্য তাদের এ পুরস্কার দেয়া হয় বলে গতকাল মঙ্গলবার নোবেল কমিটি জানায়।

প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সে হিসাবে এবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় সোমবার থেকে। চিকিৎসাবিজ্ঞানে পুরস্কার পেয়েছেন সুইডেনের সোয়ান্তে প্যাবো।
সোমবার নোবেল কমিটির ওয়েবসাইটে বলা হয়েছে, ২০২২ সালে চিকিৎসাবিজ্ঞান ও শরীরতত্ত্বে নোবেল পুরস্কার পেয়েছেন সুইডেনের জিনবিজ্ঞানী সোয়ান্তে প্যাবো। বিলুপ্ত হোমিনদের জিনোম এবং মানবজাতির বিবর্তন বিষয়ে গবেষণার জন্য এ পুরস্কার দেয়া হয়েছে প্যাবোকে।

নোবেল কমিটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ৩ থেকে ১০ অক্টোবর পর্যন্ত নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। প্রথম দিনে অর্থাৎ সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু এবং ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে কার্যক্রম।

গতকাল মঙ্গলবার ঘোষণা করা হলো পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম। আজ ৫ অক্টোবর ঘোষণা করা হবে রসায়নে নোবেল বিজয়ীর নাম। এরপর ৬ ও ৭ অক্টোবর ঘোষণা করা হবে সাহিত্য এবং শান্তিতে নোবেল বিজয়ীদের নাম। সর্বশেষ সোমবার ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম। পুরস্কার ঘোষণা অনুষ্ঠান নোবেল পুরস্কারের অফিসিয়াল ওয়েবসাইটে সম্প্রচার করা হবে। বিজয়ীদের বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা হচ্ছে।