নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক।।

২০২২ সালের নোবেল বিজয়ীদের নাম আজ থেকে ঘোষণা শুরু হচ্ছে। প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল কমিটির ওয়েবসাইট থেকে এসব তথ্য পাওয়া গেছে। এবার শান্তিতে নোবেল পুরস্কারের জন্য পাবনার ঈশ্বরদীর কৃতীসন্তান ডা. রায়ান সাদী মনোনীত হয়েছেন বলে জানা গেছে।

সোমবার (০৩ অক্টোবর) প্রথম দিন চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এরপর মঙ্গলবার পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। পরদিন বুধবার রসায়নে নোবেল বিজয়ীর নাম, ৬ অক্টোবর (বৃহস্পতিবার) সাহিত্য এবং ৭ অক্টোবর (শুক্রবার) শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে হবে। মাঝে শনি ও রোববার বিরতি দিয়ে সোমবার (১০ অক্টোবর) শেষদিন অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে ২০২০ ও ২০২১ সালের বিজয়ীদেরও আগামী ডিসেম্বরে সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানিয়েছে নোবেল ফাউন্ডেশন।

দীর্ঘদিনের প্রথা অনুযায়ী নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেলজয়ীদের নাম প্রকাশ করে। কিন্তু তারা এ বিষয়ে আগে থেকে কিছু জানায় না।

প্রায় ৫০ বছর ধরে পুরস্কার ঘোষণার আগে কমিটি পুরস্কারের জন্য মনোনীতদের নাম-পরিচয় গোপন রেখে আসছে। কিন্তু মনোনয়নের কাজে সহায়তা করা নরওয়েজিয়ান আইনপ্রণেতারা কিছু নাম প্রকাশ করে থাকেন। শান্তিতে নোবেল পুরস্কার কে পেতে পারেন, তা নিয়ে প্রতিবছরই সবার আগ্রহ থাকে। এ বছরও এমনই কিছু ব্যক্তি, স্বেচ্ছাসেবী সংগঠন ও সংস্থার নাম আলোচনায় এসেছে।

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার মাধ্যমে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নিন্দা জানানো হতে পারে। এ কারণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধীদের কেউ এ পুরস্কার পেতে পারেন। বিশেষ করে ইউক্রেনে বেসামরিক লোকজনকে সাহায্যকারী স্বেচ্ছাসেবীরা এ পুরস্কার পেতে পারেন। এমনকি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকেও দেওয়া হতে পারে নোবেল। তিনি এ বছর তালিকার ওপরের দিকেই রয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়। এর বাইরে চলতি বছরের নোবেল পুরস্কার পেতে পারেন জলবায়ু পরিবর্তনের বিষয়টি প্রচারকারীদের কেউ। এ তালিকায় আছেন পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের নামও। সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। প্রতিবছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি-এ ছয় শাখায় নোবেল দেওয়া হয়।

ঈশ্বরদীর কৃতীসন্তান ডা. রায়ান সাদী শান্তিতে নোবেল পুরস্কারে মনোনীত : ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি জানান, নোবেল শান্তি পুরস্কারের জন্য ঈশ্বরদীর কৃতীসন্তান ডা. রায়ান সাদী মনোনীত হয়েছেন। তিনি ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) ৪০তম ব্যাচের শিক্ষার্থী। শনিবার ডা. দীপু মনি নিজের ফেসবুক পেজে লিখেছেন, ‘আমাদের ঢাকা মেডিকেল কলেজের ৪০ ব্যাচের বন্ধু রায়ান সাদী এ বছরের নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। আমরা গর্বিত। সাদীর প্রতি প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা। সাদী ও তার পরিবারের প্রতি নিরন্তর শুভকামনা।’

যুক্তরাষ্ট্রের টেভোজেন বায়ো কোম্পানির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. রায়ান সাদী ঢামেক থেকে এমবিবিএস শেষে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসাবিজ্ঞানে লিডারশিপ, ইয়েল ইউনিভার্সিটি থেকে হেলথ পলিসি ও অর্থনীতিতে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

পাবনার ঈশ্বরদী উপজেলার সাহাপুরে ১৯৬৪ সালের ৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা তৈয়ব হোসেন ঈশ্বরদী সরকারি কলেজের অধ্যক্ষ ছিলেন। তৈয়ব ও আসমা বেগম দম্পতির একমাত্র সন্তান সাদী। তিনি কুষ্টিয়া জেলা স্কুলে পড়াশোনা করেছেন। সাদীর স্ত্রী ডা. জুডি আক্তার। তাদের একমাত্র কন্যা এমিলি।