নিবন্ধন ছাড়া অনলাইনে ব্যবসা নয়

অনলাইন ডেস্ক।।

নিবন্ধন ছাড়া কোনো উদ্যোক্তা অনলাইনে ব্যবসা পরিচালনা করতে পারবেন না। ই-কমার্স উদ্যোক্তাকে ডিজিটাল বিজনেস আইডেন্টিটি (ডিবিআইডি) নিবন্ধনের জন্য আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। ব্যবসায় জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে। মঙ্গলবার এসএমই ফাউন্ডেশন আয়োজিত ওয়েবিনারে এসব তথ্য জানানো হয়।

জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা এবং জাতীয় ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকার আলোকে গত ২৯ জুন ডিবিআইডি নিবন্ধন নির্দেশিকা জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

এতে বলা হয়, নির্দেশিকা জারির ৯০ দিনের মধ্যে এ ব্যাপারে আবেদন করতে হবে।

আবেদনকারীকে এনআইডি দাখিল করতে হবে। প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স ও আরজেএসসি নিবন্ধন নম্বর থাকলে দিতে হবে। ভ্যাট নিবন্ধন ও ইটিআইএন থাকলে সেগুলোও দাখিল করতে হবে। ভাড়া অফিস হলে বাড়ি ভাড়ার চুক্তি ও বাড়ির মালিকের এনআইডির কপি দিতে হবে। যাচাই-বাছাই শেষে সনদ প্রদান করবে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ https://roc.gov.bd ওয়েবসাইটে লগইন করে আবেদন করা যাবে।

ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক মো. মাসুদুর রহমান। সম্মানিত অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মফিজুর রহমান।