নিবন্ধন ছাড়াই সপ্তাহে একদিন নেয়া যাবে টিকা

প্রকাশিত: ১:২৪ অপরাহ্ণ, সোম, ২০ সেপ্টেম্বর ২১

 নিউজ ডেস্ক।।

কেন্দ্রে এসে নিবন্ধনের (স্পট রেজিস্ট্রেশন) মাধ্যমে করোনার টিকা নেয়ার কার্যক্রম আবারো শুরু করতে যাচ্ছে সরকার। তবে এবার নিবন্ধনহীন ব্যক্তিদের জন্য সপ্তাহে একদিন বরাদ্দ রাখা হবে।

রোববার ফেসবুক লাইভে এসে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম একথা জানান।

টিকাদান কার্যক্রম নিয়ে বিস্তারিত পরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, প্রতি সপ্তাহে নির্ধারিত একদিনের ভিত্তিতে নিবন্ধিত-অনিবন্ধিত এবং ষাটোর্ধ্ব জনগোষ্ঠীকে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা নিতে বলা হবে। তবে টিকা দেয়ার সময় যারা বয়স্ক, তারা যেন আগে পান এ বিষয়টি মাথায় রাখতে হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, আমাদের পর্যবেক্ষণ বা পর্যালোচনায় দেখা গেছে, ষাটোর্ধ্ব জনগোষ্ঠী বেশিরভাগ ক্ষেত্রে সংক্রমিত হয়েছেন এবং তাদের মধ্যে মৃত্যুর সংখ্যাও বেশি। এটা মাথায় রেখে টিকাদান কার্যক্রমে আমরা এগিয়ে যাচ্ছি।

তিনি বলেন, আমাদের হাতে পর্যাপ্ত টিকা মজুত রয়েছে। ভবিষ্যতে প্রয়োজনীয় টিকা পাওয়ার উৎস নিশ্চিত করা হয়েছে। এরই ধারাবাহিকতায় প্রতি মাসে ক্যাম্পেইনের মাধ্যমে প্রায় দুই কোটি টিকা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আর এজন্য মাঠ পর্যায়ের টিকাদান কর্মসূচি কীভাবে আরও বাড়ানো যায় বা সম্প্রসারণ করানো যায়, সে বিষয়ে সচেষ্ট রয়েছি।

স্কুল-কলেজে স্থাপিত টিকা কেন্দ্রগুলো বিষয়ে খুরশীদ আলম বলেন, স্কুল-কলেজ খুলে দেওয়া হয়েছে। এ অবস্থায় স্বাস্থ্য কমপ্লেক্সের পাশাপাশি উপজেলা অডিটোরিয়ামে এবং উপজেলার যেকোনও বড় হল রুমে টিকা দেওয়ার ব্যবস্থা করবো।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.