প্রধান মন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভূক্তির ঘোষণা

 

অনলাইন ডেস্ক।।

এমপিওভুক্ত করার জন্য বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করা হয়েছে। এই তালিকা এখন অনুমোদনের জন্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে যাবে। এরপর এটা পাঠানো হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। তার অনুমোদন পেলে চলতি মাসেই দেওয়া হবে নতুন এমপিওভুক্তির ঘোষণা।

সূত্র জানায়, যেসব শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে তাদের তালিকা চূড়ান্ত করেছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও যাচাই-বাছাই কমিটি। এখন তা শিক্ষামন্ত্রীর অনুমোদনের অপেক্ষায়। এরপর তা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন হয়ে আসলেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে সোমবার (৯ মে) বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীন এনডিসি বলেন, নতুন শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির তালিকা মোটামুটি চূড়ান্ত হয়ে গেছে। এই তালিকা শিক্ষামন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় আছে। এরপর তালিকা যাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখান থেকে অনুমোদন হয়ে আসার পরই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে।

তবে, কবে নাগাদ এমপিওভুক্তির ঘোষণা আসতে পারে, কয়টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে এসব প্রশ্নের উত্তর না দিয়ে তিনি কল কেটে দেন।

তবে নাম প্রকাশে না করার শর্তে শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, চলতি বছরের বাজেটে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দ রয়েছে। এ কারণে এ মাসেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে। প্রায় দুই হাজার স্কুল-কলেজ এবং আড়াইশো থেকে তিনশো মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে এমপিওভুক্ত করা হতে পারে।