নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণ পাচ্ছেন প্রতিষ্ঠান প্রধানরা

শিক্ষাবার্তা ডেস্কঃ নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণ পাবেন প্রতিষ্ঠান প্রধানরাও। মাধ্যমিক পর্যায়ের সব স্কুল, মাদরাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের চার দিনে প্রশিক্ষণ পাবেন। ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের তাদের প্রশিক্ষণ দেয়া হবে।

ইতোমধ্যে প্রতিষ্ঠান প্রধানদের নামের তালিকা সংগ্রহ শুরু করেছে অধিদপ্তর। আগামী ২২ জানুয়ারির মধ্যে প্রধান শিক্ষকদের নামের তালিকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

জানা গেছে, গত সোমবার জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণের জন্য প্রতিষ্ঠান প্রধানদের তালিকা চেয়ে চিঠি পাঠিয়েছে অধিদপ্তর। এর সঙ্গে জেলায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের তালিকাও পাঠানো হয়েছে। অধিদপ্তরের পাঠানো তালিকা যাচাই বাছাই ও সংশোধন করে ২২ জানুয়ারির মধ্যে ইমেইল প্রতিষ্ঠান প্রধানদের নামের তালিকা পাঠাতে ইমেইল অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।

অধিদপ্তরে পাঠানো তালিকায় যদি কোন প্রতিষ্ঠান প্রধানের নাম বাদ পড়ে সেই প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠান প্রধানের নাম অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। একইসঙ্গে তালিকায় অন্তর্ভুক্ত কোন প্রতিষ্ঠান প্রধান কর্মরত না থাকেন তবে তার পরিবর্তে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান প্রধানের নাম অন্তর্ভুক্ত করতে হবে। মাধ্যমিক স্কুল, মাদরাসা, কারিগরি এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণি পাঠদান করা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠান প্রধানদের নাম অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের। বেসরকারি প্রতিষ্ঠান প্রধানদের অবশ্যই এমপিওভুক্ত বা স্থায়ী নিয়োগপ্রাপ্ত হতে হবে বলেও জানিয়েছে অধিদপ্তর।

অধিদপ্তরের প্রশিক্ষণ শাখার পরিচালক অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাটার্য স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম শীর্ষক স্কিমের আওতায় মাধ্যমিক পর্যায়ের সব প্রতিষ্ঠান প্রধানদের চার দিনের প্রশিক্ষণ দেয়া হবে।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২০/২৩