নতুন বছরে প্রথম-দ্বিতীয় ও ষষ্ঠ-সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম

 নিজস্ব প্রতিবেদক।।

নতুন বছরে প্রাথমিকের প্রথম ও দ্বিতীয় শ্রেণি এবং মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শুক্রবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাবে সাংবাদিক সমাবেশ ও সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

দীপু মনি বলেন, নতুন বছরে প্রাথমিকে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে এবং মাধ্যমিকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে। তাই এই শ্রেণির বইগুলো পরীক্ষামূলক সংস্করণ করছি। যদিও আমরা ২০২২ সালে পাইলটিং করেছি। কিন্তু তারপরও যেহেতু আমরা শিক্ষায় রূপান্তর ঘটাচ্ছি।

তিনি বলেন, শিক্ষাক্রমে অনেক পরিবর্তন এসেছে আগের তুলনায়। কীভাবে পাঠদান করা হবে, কীভাবে মূল্যায়ন করা হবে। এ সবকিছুতে ব্যাপক পরিবর্তন এসেছে। সেজন্য পুরো ২০২৩ সাল নির্দিষ্ট শ্রেণির বইগুলো পরীক্ষামূলক সংস্করণ হিসেবে যাবে। সারা বছর শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সবার কাছ থেকে আমরা মতামত নেবো। ২০২৪ সালে যে বইগুলো যাবে, সেখানে আমরা পরিমার্জন, সংযোজন, বিয়োজন করে নেবো।

পাঠ্যবইয়ে ভুলভ্রান্তি কমে আসছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, অতীতে কিছু বইয়ে অনেক ভুল থাকলেও তা আমরা কাজ করে সংশোধন করে দিয়েছি। আশা করি, এ বছর নতুন বইয়ে কোনো ভুল থাকবে না। তারপরও যদি কোথাও কোনো ভুল থেকে যায়, তা সঙ্গে সঙ্গে সংশোধন করা হবে।

চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠানে গিয়াসউদ্দিন মিলনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল। অন্যদের মধ্যে বক্তব্য দেন সাংবাদিক দেলোয়ার আহমেদ, রহিম বাদশা, এ এইচ এম আহসানউল্যাহ ও আল ইমরান শোভন।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইউব আলী বেপারী, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী আশ্বাদ মিজিসহ চাঁদপুর প্রেসক্লাবের সদস্য ও জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা শতাধিক সাংবাদিক।

চাঁদপুর প্রেসক্লাবে যোগ দেয়ার আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যানের নতুন সরকারি বাসভবনের দ্বার উন্মোচন করেন।

এদিকে দীপু মনি আবারো বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং মনোনয়ন বোর্ডের সদস্য নির্বাচিত হওয়ায় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতারা তাকে ফুল দিয়ে স্বাগত ও অভিনন্দন জানান।