থার্টি ফার্স্ট নাইটে’ গাড়ি চলাচলে ডিএমপির নির্দেশনা

 নিজস্ব প্রতিবেদক।।

শনিবার বিদায় নিচ্ছে ইংরেজি ২০২২ সাল। আগামী রোববার নতুন বছর ২০২৩ সালের প্রথম দিন। ইংরেজি নববর্ষ ঘিরে শনিবার (৩১ ডিসেম্বর বা থার্টি ফার্স্ট) রাতে ঢাকা মহানগরে জন-শৃঙ্খলা ও যানবাহন-শৃঙ্খলা নিশ্চিতকরণে কিছু সাময়িক ট্রাফিক নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গুলশান ট্রাফিক বিভাগের এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, ৩১ ডিসেম্বর রাত ৮টা থেকে পরদিন ১ জানুয়ারি ভোর ৫টা পর্যন্ত গুলশান, বনানী ও বারিধারা এলাকায় যানবাহন নিয়ে প্রবেশের জন্য কামাল আতাতুর্ক অ্যাভিনিউ (কাকলী ক্রসিং) ও মহাখালী আমতলী ক্রসিং ব্যবহার করা যাবে।

ট্রাফিক নির্দেশনায় আরও বলা হয়েছে, রাত ৮টা থেকে গুলশান, বনানী ও বারিধারা এলাকায় প্রবেশের ক্ষেত্রে মহাখালী এলাকার ফিনিক্স রোড ক্রসিং, বনানী ১১নং রোড, চেয়ারম্যান বাড়ি মোড়, ঢাকা গেট, শ্যুটিং ক্লাব, বাড্ডা লিংক রোড, ডিওএইচএস বারিধারা-ইউনাইটেড হাসপাতাল ক্রসিং ও নতুন বাজার ক্রসিং ব্যবহার করা যাবে না। তবে ওই এলাকা থেকে বের হওয়ার জন্য এসব ক্রসিং ব্যবহার করা যাবে।

ডিএমপির ট্রাফিক নির্দেশনা এছাড়া ২১টি পয়েন্টে ডাইভারশন চলবে। সেগুলো হলো ফিনিক্স ক্রসিং, শান্তা ক্রসিং, বটতলা ক্রসিং, জিএমজি মোড়, পুরাতন আড়ং ক্রসিং, নিকেতন ক্রসিং, পুলিশ প্লাজা ক্রসিং, মসজিদ গ্যাপ, মায়াগঞ্জ ক্রসিং, বনানী চেয়ারম্যান বাড়ি মোড়, বনানী ১১ নং রোড, শ্যুটিং ক্লাব ক্রসিং, ইউনাইটেড হাসপাতাল গ্যাপ, বনানী ২৩ নং রোড, ঢাকা গেইট, মানারাত ক্রসিং, নতুন বাজার ক্রসিং, জাতিসংঘ গোল চত্বর, গুদারাঘাট গ্যাপ, বাড্ডা লিংক রোড ও কালাচাঁদপুর গ্যাপ।

সড়ক ব্যবহার সংক্রান্ত যে কোনো জরুরি প্রয়োজনে ডিসি (ট্রাফিক গুলশান) এর ০১৩২০-০৪৪৩৬০, এডিসি (ট্রাফিক গুলশান) এর ০১৩২০-০৪৪৩৬১, এসি (গুলশান ট্রাফিক জোন) এর ০১৩২০-০৪৪৩৭২, এসি (মহাখালী ট্রাফিক জোন) এর ০১৩২০-০৪৪৩৭৫ ও এসি (বাড্ডা ট্রাফিক জোন) এর ০১৩২০-০৪৪৩৭৮ নম্বরে ফোন করার অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি আইন-শৃঙ্খলা বজায় রাখার লক্ষ্যে যানবাহন চলাচলের উপযুক্ত ব্যবস্থা বাস্তবায়নকালে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেছে ডিএমপি।