ঢাবির ১১৪ শিক্ষার্থীকে বিভিন্ন অপরাধে বহিস্কারের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক।।

বিভিন্ন অপরাধের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একজন শিক্ষার্থীকে স্থায়ী ও ১১৩ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারি বোর্ড। আজ বুধবার বোর্ডের এক সভায় এ সব সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ সিদ্ধান্ত নির্ধারণী ফোরাম আসন্ন সিন্ডিকেটের সভায় এটি চূড়ান্ত করা হবে।

সভাসূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের নাজমুল আলম ওরফে জিম নাজমুলকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ করেছে বোর্ড। গত ৩১ অক্টোবর মধ্যরাতে এক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে লাঞ্ছিত করার অভিযোগে তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছিল। পরে নারী লাঞ্ছনাসহ অন্য অপরাধে যুক্ত থাকায় তাকে স্থায়ী বহিষ্কার করার সুপারিশ করা হয়।

এ ছাড়া অ্যালকোহল গ্রহণ করায় ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) তিন শিক্ষার্থীকে ইনস্টিটিউটের গঠিত তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে বহিষ্কারের সুপারিশ করা হয়। বাকি শিক্ষার্থীদের বিরুদ্ধে পরীক্ষায় নকল করা সংক্রান্ত কারণে শাস্তির সিদ্ধান্ত হয়।

প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী সমকালকে বলেন, একজনকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া পরীক্ষায় নকলের কারণে ১০৯জনকে ২-৪ বছর মেয়াদে শাস্তি এবং উচ্ছৃঙ্খল আচরণের জন্য দুইজনকে দুই বছর ও দুইজনকে একবছর শাস্তির সুপারিশ করা হয়েছে। প্রত্যেকের বিরুদ্ধে তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।