ঢাবির নতুন ভিসিকে অভিনন্দন নজরুল বিশ্ববিদ্যালয় ভিসির

এস এম মোজতাহীদ প্লাবন, বিশ্ববিদ্যালয় প্রতিবেদকঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামালকে স্বাগত ও আন্তরিক অভিনন্দন জানিয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

রবিবার এক অভিনন্দন বার্তায় উপাচার্য ড. মাকসুদ কামালকে শুভেচ্ছা জানান এবং তার বলিষ্ঠ নেতৃত্বে ও সৃজনশীলতায় ঢাকা বিশ্ববিদ্যালয় আরো বেশি সমৃদ্ধি অর্জন করবে বলে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

ড. সৌমিত্র শেখর অভিনন্দন বার্তায় বলেন, এদেশের উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়নে দীর্ঘদিন ধরে ড. মাকসুদ কামাল ভাবছেন এবং কাজ করে চলেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে তাঁর অনুষদীয় ডিন ও উপ-উপাচার্য (শিক্ষা) থাকা অবস্থায় যে গুণগত পরিবর্তন এসেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়-পরিবারের সদস্যরা তা পুরোটাই জানেন। বিশেষ করে তরুণ শিক্ষকেরা উচ্চশিক্ষার ক্ষেত্রে তাঁর কাছ থেকে বোধিবৃক্ষের মতো ছায়া পেয়েছেন। দেশে যখন বিশ্ববিদ্যালয়-শিক্ষকদের বেতনের গ্রেড সংক্রান্ত আন্দোলন চলছিল, সে সময় শিক্ষক সমিতির একজন নির্বাচিত সদস্য হিসেবে আমি কাছে থেকে দেখেছি, কতই-না রাত-দিন তুচ্ছ করে তিনি লিটারেচার তৈরি করছেন, বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে সেগুলো নিয়ে জনমত তৈরি করার কাজে ব্যস্ত আছেন! তাঁর ডিন অফিস আর সূর্য সেন হলের প্রভোস্ট অফিস হয়ে উঠেছিল সারাদেশের বিশ্ববিদ্যালয়-শিক্ষকদের জন্য কাজ করার অঘোষিত দপ্তর। দিন-রাত পরিশ্রম করা এই মানুষটিকে আমি খুব কাছে থেকে দীর্ঘদিন ধরে দেখছি। ঢাকা বিশ্ববিদ্যালয় তো বটেই, সারা দেশের বিশ্ববিদ্যালয়গুলোর নাড়ী তিনি ভালো করে চেনেন। ফলে এখন তিনি সারা দেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে অনেক বেশি মনোযোগ দিতে পারবেন। তাঁর এই কর্মস্পৃহা অনুসরণীয় বলে মনে করি।

ড. মাকসুদ কামাল বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এঁর অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিকল ১১(২) অনুসারে তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব প্রদান করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আজ ১৫ অক্টোবর ২০২৩ তারিখে প্রকাশিত প্রজ্ঞাপনে এই আদেশ জারি করা হয়।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/১৫/১০/২০২৩

দেশ বিদেশের শিক্ষা, পড়ালেখা, ক্যারিয়ার সম্পর্কিত সর্বশেষ সংবাদ শিরোনাম, ছবি, ভিডিও প্রতিবেদন সবার আগে দেখতে চোখ রাখুন শিক্ষাবার্তায়