ঢাবির ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ফল চলতি সপ্তাহে

অনলাইন ডেস্কঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকের ব্যবসায় শিক্ষা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল চলতি সপ্তাহে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শনিবার (২০ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন ‘গ’ ইউনিটের প্রধান সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন এবং ‘ঘ’ ইউনিটের প্রধান সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম।

ফলাফলের বিষয়ে অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন বলেন, এমসিকিউ ও লিখিত অংশের খাতা দেখা হয়েছে। ফল তৈরির কাজও প্রায় চূড়ান্ত। এখন আমরা ফাইনাল চেক দিচ্ছি। এটি শেষ হলে ফল জমা দেওয়া হবে। দুই একদিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে উপাচার্য ফল ঘোষণা করবেন।

‘ঘ’ ইউনিটের প্রধান সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, ফলাফল প্রস্তুতের কাজ শেষ পর্যায়ে। চলতি সপ্তাহের যেকোনো দিন সামাজিক বিজ্ঞান অনুষদের ফলাফল প্ৰকাশ করা হবে।

এর আগে, গত ২২ ও ২৩ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়। গ ইউনিটে ১২৫০ আসনের বিপরীতে লড়েছেন ২৭ হাজার ৩৭৪ পরীক্ষার্থী। সেক্ষেত্রে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ২১ দশমিক ৯০ জন। আর ঘ ইউনিটে ১৫৭০ আসনের বিপরীতে লড়েছেন ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন। সে হিসেবে এই বিভাগে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৭৩ দশমিক ৮১ জন শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের অধীন ম্যানেজমেন্ট, একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং, ফিন্যান্স, ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ইন্টারন্যাশনাল বিজনেস এবং অর্গানাইজেশন স্ট্রেটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগে নির্বাচিত ১২৫০ জনকে মেধা অনুসারে ভর্তির জন্য বিবেচনা করা হবে।

বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের অধীন সামাজিক বিজ্ঞান, কলা, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, আইন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস এবং জীববিজ্ঞান অনুষদ। সমাজকল্যাণ ও গবেষণা ইনিস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনিস্টিটিউটের অধীনে ৫৫টি বিভাগ রয়েছে।

এর আগে গত ৩ নভেম্বর ‘ঘ’ ইউনিট, ৪ নভেম্বর ‘খ’ ইউনিট এবং ১৪ নভেম্বর ‘চ’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে।