ডেঙ্গু পরীক্ষা : সরকারিতে ১০০ টাকা, বেসরকারিতে ৩০০

নিউজ ডেস্ক।।

এখন থেকে ডেঙ্গু পরীক্ষার জন্য সরকারি হাসপাতালে ১০০ টাকা আর বেসরকারি হাসপাতালে ৩০০ টাকা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (৬ নভেম্বর) দুপুরে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সভাকক্ষে ‘কমিউনিটি পর্যায়ে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে পর্যালোচনা’ শীর্ষক সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ডেঙ্গু রোগীদের জন্য এনএস-১ অ্যান্টিজেন পরীক্ষায় সরকারি হাসপাতালে ১০০ টাকা ফি নেওয়ার বিষয়ে আমরা নির্দেশনা দিয়েছি। একইসঙ্গে বেসরকারি হাসপাতালে ৩০০ টাকা নিতে বলা হয়েছে। এটিই এখন থেকে বলবৎ থাকবে।

আরও পড়ুন : ডেঙ্গু চিকিৎসা : বিশেষায়িত হাসপাতাল নয়, আলাদা ওয়ার্ড চালু জরুরি

আজ পর্যন্ত সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা ফ্রি ছিল। আর বেসরকারি হাসপাতালে নেওয়া হচ্ছিল ৬০০ টাকা থেকে ১২০০ টাকা।

সরকারি হাসপাতালে এখন থেকে এনএস-১ পরীক্ষার জন্য ১০০ টাকা, সিবিসি পরীক্ষায় ২৫০ টাকা এবং আইজিএমের জন্য ২৫০ টাকা করে নেওয়া হবে।

দেশে ডেঙ্গুর সবশেষ চিত্র

নভেম্বর মাসের প্রথম ৫ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে ২৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৩ নভেম্বর একদিনে ৯ জনের মৃত্যু হয়েছে, যা চলতি মৌসুমে ডেঙ্গুতে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে প্রাণ গেছে ১৬৭ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে জানা যায়, ১ নভেম্বর ৭ জন, ২ নভেম্বর ৪ জন, ৩ নভেম্বর ৯ জন, ৪ নভেম্বর ১ জন এবং ৫ নভেম্বর ৫ জনের মৃত্যু হয়েছে।