ডিসেম্বরের শেষ সপ্তাহে মেট্রোরেল উদ্বোধন

অনলাইন ডেস্কঃ

মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও প্রান্তের উদ্বোধন ডিসেম্বরের শেষ সপ্তাহে। এ তথ্য জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএমএন ছিদ্দীক।

রাজধানীর হোটেল শেরাটনে বুধবার সকালে এমআরটি লাইন ১-এর পিতলগঞ্জ ডিপোর ভূমি উন্নয়ন নিয়ে চুক্তি সই শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

এমএমএন ছিদ্দীক বলেন, আমরা মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও উদ্বোধনের জন্য মন্ত্রণালয়ের কাছে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে সময় চেয়েছি। আশা করছি ওই সময়ে যে কোনো দিন প্রধানমন্ত্রী আমাদের সময় দেবেন।

তিনি বলেন, ১৬ ডিসেম্বরের প্রস্তাবনা আমাদের কাছে নেই। কারণ ওই দিন অনেক প্রোগ্রাম রয়েছে। তাই ওই দিন মেট্রোরেল উদ্বোধন করা সম্ভব হচ্ছে না।

পাতাল রেলপথ নির্মাণ নিয়ে ডিএমটিসিএলের এমডি বলেন, ‘চলতি অর্থবছরের মধ্যেই কমলাপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত পাতাল রেলপথ নির্মাণের কাজ শুরু হবে। এ প্রকল্পটিকে ১২টি ভাগে ভাগ করা হয়েছে, যার মধ্যে ডিপো নির্মাণের কাজ নতুন বছরের প্রথমেই শুরু হবে।

‘দেশের প্রথম পাতাল রেল মাটির ৩০ থেকে ৭০ মিটার নিচ দিয়ে যাবে, যা কোনো প্রতিবন্ধকতার সৃষ্টি করবে না। কারণ দেশে কোনো ইউটিলিটি লাইন এতো নিচ দিয়ে যায়নি। শুধু স্টেশন ওপেন কাট পদ্ধতিতে করা হবে।’
এ রেলপথের কাজও নির্দিষ্ট সময়ে শেষ হবে বলে দাবি করেন এ কর্মকর্তা।

গত সেপ্টেম্বরে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, ডিসেম্বরে আমাদের বিজয়ের মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই এমআরটি লাইন ৬-এর উদ্বোধন করবেন।

মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) প্রতি কিলোমিটারের ভাড়া ৫ টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ভাড়া হবে ১০০ টাকা।