ডিগ্রি ৪০০ নম্বর ইংরেজি দিয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে এমপিও জটিলতা

নিজস্ব প্রতিবেদক।।

এনটিআরসিএ কর্তৃক সুপারিশ প্রাপ্ত ৩য় চক্রে নিয়োগ পাওয়া মাদ্রাসার ইংরেজি শিক্ষকদের মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এমপিও ভুক্ত করছে না। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর সহকারী শিক্ষক (ইংরেজি) শিক্ষকদের নতুন এমপিও ফাইল বার বার রিজেক্ট করছে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক  ও অন্যান্য কর্মকর্তাদের কাছে ডিগ্রি সার্টিফিকেট কোর্স দিয়ে এমপিও না হওয়ার কারণ জানতে চাইলে তারা বলেন মাদ্রাসা শিক্ষানীতিমালা অনুযায়ী ডিগ্রি সার্টিফিকেট কোর্স গ্রহণ যোগ্য নয়।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮(২৩শে নভেম্বর ২০২০) পর্যন্ত সংশোধিত অনুযায়ী সহকারী শিক্ষক ইংরেজি শিক্ষকদের যোগ্যতা স্নাতক ও স্নাতক পর্যায়ে ন্যুনতম ৩০০ নম্বর ইংরেজি থাকতে হবে।

সহকারী শিক্ষক ইংরেজি শিক্ষকরা বলেন যে, ডিগ্রি পাস/স্নাতক করার পর আমরা ইংরেজি শিক্ষক হওয়ার জন্য ডিগ্রি সার্টিফিকেট কোর্স ইংরেজি ৪০০ নম্বর সম্পন্ন করেছি। যা স্নাতকের সংশ্লিষ্ট বিষয় কিন্তু মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর মানছেন না।

তারা বলেছেন বিষয়টি একমাত্র সমাধান হতে পারে যদি শিক্ষা মন্ত্রণালয় এই বিষয়ে তাদেরকে অনুমতি দেন, তবে তারা এমপিও দিতে পারবেন। শিক্ষকরা আরও বলেন যে, ডিগ্রি সার্টিফিকেট কোর্স ৪০০ নম্বর ইংরেজি দিয়ে আমরা শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করেছি, নিবন্ধন সনদ অর্জন করেছি এবং ৩য় গণবিজ্ঞপ্তিতে আবেদন করে মেধা অনুযায়ী এনটিআরসিএ কর্তৃক সুপারিশ প্রাপ্ত হয়েছি কিন্তু মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর বার বার স্নাতক পর্যায়ে ৩০০ নম্বর ইংরেজি নাই লিখে নতুন এমপিও ফাইল রিজেক্ট করে দিচ্ছে। শিক্ষকরা আরও বলেন যে, স্কুল পর্যায়ে কোন সমস্যা করছেনা কিন্তু মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কেন ফাইল রিজেক্ট করছে।

এমপিও জটিলতায় বার বার ফাইল রিজেক্ট হওয়ার কারণে মাদ্রাসায় সুপারিশ প্রাপ্ত ডিগ্রি সার্টিফিকেট কোর্স সম্পন্ন সহকারী শিক্ষক ইংরেজি শিক্ষকরা মানবেতর ও অত্যন্ত কষ্টে জীবন যাপন করছে।