ডায়াবেটিস সম্পর্কে কিছু ভুল ধারণা

প্রকাশিত: ৩:০৪ অপরাহ্ণ, শনি, ২১ নভেম্বর ২০

অনলাইন ডেস্কঃ
মহামারী করোনাভাইরাসের কারণে ডায়াবেটিস রোগীরা বিভিন্ন সমস্যায় পড়ছেন। করোনায় গৃহবন্দি জীবনে ডায়াবেটিস রোগীরা পড়েছেন বিপাকে। শরীরচর্চার সুযোগ কমেছে, দুশ্চিন্তা বেড়েছে, খাদ্যাভ্যাস নষ্ট হচ্ছে।

ভাইরাসের প্রকোপের কারণে ডায়াবেটিস রোগীদের নিয়মিত শারীরিক পরীক্ষায় ব্যাঘাত ঘটেছে, ফলে রোগী বাড়ছে ক্রমাগত। তবে অবশ্যই যে কোনো সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ডায়াবেটিস সম্পর্কে প্রচলিত কিছু ভুল ধারণা রয়েছে। আসুন জেনে সেসব সম্পর্কে-

১. অনেকের ধারণা রয়েছে ডায়াবেটিস শুধু বৃদ্ধ বয়সে হয়। কিন্তু ডায়াবেটিস যে কোনো বয়সের মানুষের হতে পারে।

২. দীর্ঘদিন ডায়াবেটিসের ওষুধ খেলে বৃক্ক নষ্ট হয় বলে অনেকে মনে করেন। রক্ত পরীক্ষার ফলাফল স্বাভাবিক আসলে অসংখ্য ডায়াবেটিস রোগী এই রোগের জন্য দেয়া ওষুধ খাওয়া বন্ধ করে দেন। এমনটি মোটেও ঠিক নয়।

৩. আমরা মনে করি যারা মিষ্টি বেশি খায়, তাদেরই শুধু ডায়াবেটিস হয়। বর্তমান যুগের দৈনন্দিন জীবনযাত্রা বিবেচনা করলে আমাদের প্রত্যেকেরই কম বেশি ডায়াবেটিসে আক্রান্ত হওয়া ঝুঁকি আছে। আর ডায়াবেটিসের জন্য যে শুধু চিনিই দায়ি তা কখনই নয়।

৪. ডায়াবেটিস হলেই মানতে হবে বিশেষ খাদ্যাভ্যাস এটা ঠিক নয়। বেশিরভাগ ডায়াবেটিস রোগীর কোনো বিশেষ খাদ্যাভ্যাসের প্রয়োজন নেই।

৫. একজন সুস্থ মানুষের সুস্থতা ধরে রাখার জন্য যে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস কিংবা জীবনযাত্রা মেনে চলা উচিত, সাধারণ ডায়াবেটিস রোগীর জন্যও সেটাই যথেষ্ট।

৬. কিছু ডায়াবেটিস রোগীর এই ইঞ্জেকশন নিতে হয় প্রতিদিন। এটি অবশ্যই চিকিৎসক পরামর্শ নিয়ে দিতে হবে।

কী করবেন

ডায়াবেটিস রোগীরা যে কোনো সমস্যায় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে চলবেন।

লেখক: ডা. ফাহিম আহমেদ রুপম, মেডিসিন ও ডায়াবেটিস রোগ বিশেষজ্ঞ কনসালট্যান্ট (সিটি স্কিন সেন্টার, শান্তিনগর, ঢাকা)।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.