টিকা নেওয়া ব্যক্তি কি করোনা ছড়ায়?

প্রকাশিত: ১০:৫৪ পূর্বাহ্ণ, বৃহঃ, ১০ জুন ২১

দেহঘড়ি ডেস্ক :

কোভিড-১৯ এর ঝুঁকি কমাতে টিকা নেওয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। গবেষকদের মতে, টিকা নিলে সংক্রমণের তীব্রতা এবং মৃত্যু ঝুঁকি কমতে পারে।

কিন্তু প্রশ্ন হলো, টিকা গ্রহণের পরেও কি করোনাভাইরাসে আক্রান্ত হলে অন্যদের মাঝে সংক্রমণ ছড়াবে? অথবা সংক্রমণ ছড়ানোর হার বাড়বে? ধরুন, আপনি কোভিড-১৯ এর টিকা নিয়েছেন এবং কিছুদিন পর কোভিড টেস্ট পজিটিভ এসেছে, তাহলে আপনার মাধ্যমে কি সংক্রমণ তাদের মধ্যে ছড়াবে যারা টিকা নেননি?

বৈজ্ঞানিকভাবে দেখা গেছে, টিকা গ্রহণ করলে সংক্রমণ থেকে ভালো সুরক্ষা পাওয়া যেতে পারে। এর মানে হলো টিকাগুলো করোনাভাইরাসের বিরুদ্ধে শরীরে ইমিউন রেসপন্স করতে পারে এবং গুরুতর অসুস্থতা বা জটিলতার ঝুঁকি কমাতে পারে।

এসব ফলাফলের ভিত্তিতে এটাও মনে করা হচ্ছে যে, টিকা গ্রহণের ফলে সংক্রমণ ছড়ানোর হারও কমবে। কিন্তু এই ধারণার ওপর জোর দেওয়ার জন্য এখন পর্যন্ত যথেষ্ট প্রমাণ নেই। পর্যাপ্ত প্রমাণ না পাওয়া পর্যন্ত এটা মনে করা নিরাপদ যে, টিকা গ্রহণে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি স্বয়ংক্রিয়ভাবে কমে না। তাছাড়া একটি টিকা কীভাবে সংক্রমণ মোকাবিলা করছে তার ওপরও নির্ভর করে সংক্রমণ ছড়াবে কিনা? তাই টিকা নিলেও অন্যদের মাঝে করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে মাস্ক পরা উচিত।

কোভিড-১৯ নিয়ে অনেক গবেষণা হয়েছে। কিছু গবেষণা বলছে, কেবল উপসর্গযুক্ত রোগী নয়, উপসর্গহীন সংক্রমিত ব্যক্তির মাধ্যমেও করোনাভাইরাস ছড়াতে পারে। অর্থাৎ করোনাভাইরাসে আক্রান্ত যে ব্যক্তির উপসর্গ নেই এবং কোভিড টেস্ট করেননি, তিনিও নীরবে অন্যদের মধ্যে সংক্রমণ ছড়াতে পারেন। যারা টিকা নিয়েছেন বা নিচ্ছেন, তাদের ক্ষেত্রেও এমনটা হতে পারে, কারণ তারা করোনাভাইরাসে সংক্রমিত হলে উপসর্গের প্রকাশ নাও হতে পারে অথবা দুর্বল উপসর্গ দেখা দিতে পারে। যার ফলে নীরবে অন্যদের মধ্যেও কোভিড-১৯ ছড়াতে পারে, বিশেষত যারা টিকা গ্রহণ করেননি।

কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ে করোনাভাইরাসের নতুন নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। নতুন ভ্যারিয়েন্টও প্রচলিত টিকার কার্যকারিতা কমাতে পারে। এসব ভ্যারিয়েন্ট সহজেই ছড়িয়ে পড়ছে এবং মৃত্যুহার বাড়াচ্ছে। এর কারণ হলো, এসব ভ্যারিয়েন্টের অ্যান্টিবডিকে ফাঁকি দেওয়ার ক্ষমতা রয়েছে। এভাবে টিকার কার্যকারিতা কমে যাচ্ছে বলেও টিকা নেওয়া লোকের মাধ্যমেও অন্যদের মাঝে সংক্রমণ ছড়াতে পারে।

কোভিড মহামারি রুখতে এখনো পর্যন্ত টিকাকেই সিলভার বুলেট (জটিল সমস্যার সহজ সমাধান) মনে করা হচ্ছে। কিন্তু এটা নিখুঁত প্রতিরোধ নাও হতে পারে। মনে রাখতে হবে, বর্তমানে প্রচলিত করোনার টিকা অবশ্যই সংক্রমণ প্রতিরোধ করবে- এমন ভাবা যাবে না। সুতরাং টিকা নিলেও সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বেপরোয়া চলাফেরা উচিত নয়। দেশ ও দশের কথা ভেবে মাস্ক পরুন, নিরাপদ দূরত্ব বজায় রাখুন ও অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.