টিকায় রক্ত জমাট বাধার কোনও প্রমাণ নেই: অ্যাস্ট্রাজেনেকা

প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, শনি, ২০ মার্চ ২১

নিউজ ডেস্ক।।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকায় রক্ত জমাট বাধার ঝুঁকি বেড়ে যাওয়ার কোনও প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সম্প্রতি এই অভিযোগেই কয়েকটি দেশ টিকাদান কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে; এমন পরিস্থিতিতে বিষয়টি নিয়ে অ্যাস্ট্রাজেনেকা আনুষ্ঠানিক মন্তব্য করলো বলে জানিয়েছে রয়টার্স।

এরআগে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ এবং কার্যকর বলে জানায় কানাডা ও যুক্তরাজ্য। সরকারের পক্ষ থেকে দেশের জনগণের প্রতি টিকা গ্রহণের আহ্বান জানিয়ে এতে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে আশ্বাস দেওয়া হয়। পার্শ্বপ্রতিক্রিয়ার তথ্য মেলেনি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

এরই মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের এক কোটি ৭০ লাখের বেশি মানুষের সুরক্ষা তথ্য পর্যালোচনা করা হয়েছে, ঝুঁকিপূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পায়নি তারা।

বিশ্বজুড়ে টিকাদান কার্যক্রম শুরু হওয়ার পর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হচ্ছে বিভিন্ন দেশে। তবে সম্প্রতি এই টিকায় রক্ত জমাটের ঝুঁকি নিয়ে প্রশ্ন ওঠে। পার্শ্বপ্রতিক্রিয়ার খবরে টিকাদান বন্ধ ঘোষণা করা হয়েছে ডেনমার্ক, নরওয়ে, থাইল্যান্ড ও নেদার‌ল্যান্ডের মতো কয়েকটি দেশে।

অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে বলা হয়েছে, টিকা প্রয়োগ করা এক কোটি ৭০ লাখের বেশি মানুষের সুরক্ষা তথ্য পর্যালোচনা করে রক্তে জমাট বাধাসহ কোনও ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি। অঞ্চল, লিঙ্গ, বয়স ভেদে কিংবা নির্দিষ্ট কোনও দেশ থেকেও এমন তথ্য মেলেনি।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.