জীবনে আলো ঝলমল ক্যারিয়ার গঠনে করণীয়

প্রকাশিত: ৭:১৪ পূর্বাহ্ণ, মঙ্গল, ১৭ নভেম্বর ২০

নিউজ ডেস্ক।।

শুধু পড়াশোনায় ভালো হলেই ক্যারিয়ারে সফল হওয়া যায় না। এ জন্য দরকার বাস্তব জীবনে প্রয়োজন এমন কিছু বিষয়ে পারদর্শিতা অর্জন করা। তাই এসব বিষয়ে দক্ষতা অর্জন করো এখন থেকেই। জীবনে সফল হতে এবং আলো ঝলমল ক্যারিয়ার গঠনে তোমাকে তেমন বেগ পেতে হবে না। লিখেছেন ইউসুফ শরীফ

মেন্টর নির্বাচন : নিজের একজন মেন্টর খুঁজে নিতে হবে যিনি তোমাকে সাফল্যের পথ দেখাবেন। তিনি হতে পারেন যে কেউ। এলাকার বড় ভাই থেকে সেলিব্রেটি যেই হোন, তাকে ফলো করো ভালোভাবে। তার কাজে অনুপ্রাণিত হও।

সফটওয়্যারে দক্ষতা : সফটওয়্যারে দক্ষ হতে হবে। মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশনের সবগুলো বিষয়েই দখল থাকা চাই। সব ধরনের চাকরিতেই এই দক্ষতা থাকতে হয় আজকাল।

সহশিক্ষা কার্যক্রম : এক্সট্রা কারিকুলার বা সহশিক্ষা কার্যক্রমে অংশ নিতে হবে। বিতর্ক, লেখালেখি, গান, বিজ্ঞান অলিম্পিয়াড ইত্যাদিতে অংশ নাও। এক বা একাধিক বিষয়ে তোমার পারদর্শিতা থাকলে তা পরবর্তী সময়ে জীবনে কাজ দেবে।

সমস্যা সমাধান : নিজের সমস্যা নিজেই সমাধান করতে শেখো। সব সমস্যার সমাধান যে অভিভাবক কিংবা শিক্ষকদেরই করতে হবে তা নয়। বই পড়ে, টিউটোরিয়াল দেখে কিংবা নেট ঘেঁটে সমাধান বের করার অভ্যাস করো।

নেটওয়ার্কিং : শিক্ষাজীবনে নেটওয়ার্কিং করাটাও শেখো। সবার সঙ্গে কমিউনিকেটেড থাকতে হবে। শিক্ষক, বন্ধু, সিনিয়র ও জুনিয়র সবার সঙ্গে সদ্ভাব বজায় রেখে একটি সুন্দর স্কুলজীবন গড়ে তোলো।

নতুন ভাষা : তোমার আগ্রহ আছে এমন একটি নতুন ভাষা শিখতে পারো। সেটা হোক ইংরেজি ভিন্ন অন্য একটি ভাষা। ইংরেজি শিখতেই হবে। আরও একটি ভাষা জানা থাকলে স্কলারশিপ পাওয়ার পথ সহজ হয়ে যাবে।

শিক্ষাবার্তা/এসজেড

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.