জি-মেইল পরিষেবায় ব্যাঘাত, বিপত্তিতে কোটি কোটি গ্রাহক

নিউজ ডেস্ক।।

আচমকা বিশ্বজুড়ে স্তব্ধ জি-মেইল পরিষেবা। তার জেরে তীব্র সমস্যার মুখে পড়েছেন গ্রাহকরা। ডাউনডিটেক্টর ডট কম নামে একটি সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ঘণ্টাখানেক ধরে এই বিভ্রাট চলছে। বহু গ্রাহকের অভিযোগ, শনিবার রাত ৮টা বা এর কাছাকাছি সময় থেকে ডেস্কটপ এবং মোবাইল দুই ক্ষেত্রেই জি-মেইল পরিষেবা স্তব্ধ হয়ে গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে বহু গ্রাহক ইতোমধ্যেই জি-মেইল পরিষেবা নিয়ে অভিযোগ করেছেন। তাদের বক্তব্য, বেশ কিছুক্ষণ ধরে ওই অ্যাপের মাধ্যমে ইমেইল পাঠানো যাচ্ছে না এবং তা আসছেও না। এরপর গোটা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকেও জি-মেইল কাজ করছে না বলে খবর ছড়িয়ে পড়ে। গোটা বিশ্বে প্রায় দেড় শ’ কোটি গ্রাহক রয়েছে ওই অ্যাপটির। ২০২২ সালে সবচেয়ে বেশি ডাউনলোড করা হয়েছিল জি-মেইল অ্যাপটি। এর আগে এত ব্যাপক আকারে জি-মেইলে সমস্যা দেখা যায়নি।

এর আগে, গত অক্টোবর মাসে ঘণ্টাখানেক ধরে বন্ধ ছিল হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার। পরিষেবা বিঘ্নিত হওয়ার জেরে বিপত্তির কবলে পড়েন হোয়াটসঅ্যাপের বহু গ্রাহক। সেই সময় মেটার তরফ থেকে জানানো হয়, সার্ভারে সমস্যা চলছে।

শনিবারের জি-মেইলের বিপত্তির কথা জানিয়েছে গুগলের নিজস্ব অ্যাপ ড্যাশবোর্ডও। তাতে বলা হয়েছে, জি-মেইলে একটি সমস্যা ধরা পড়েছে। গ্রাহকদের ইমেইল পাঠাতে দেরি হতে পারে। ড্যাশবোর্ডে দেয়া বিবৃতিতে জি-মেইলের পক্ষ থেকে আরো বলা হয়েছে, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। সংস্থার পক্ষ থেকে এ নিয়ে গ্রাহকদের পরে আরো বিশদ জানানো হবে বলেও বিবৃতিতে লিখেছে সংস্থাটি।

সূত্র : আনন্দবাজার