জাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরুর তারিখ প্রকাশ

প্রকাশিত: ৬:০১ পূর্বাহ্ণ, শনি, ২২ মে ২১

নিউজ ডেস্কঃ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হবে ২০ জুন থেকে এবং চলবে ৩১ জুলাই পর্যন্ত। এ বছরও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

শুক্রবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্টার (শিক্ষা) মো. আবু হাসান এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির ৭ম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
তিনি বলেন, ‘২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার নিয়মেই হবে এ বছরের ভর্তি পরীক্ষা। এ প্রক্রিয়ায় সব আবেদনকারীই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

তিনি আরও বলেন, ‘আবেদন প্রক্রিয়া ২০ জুন শুরু হয়ে চলবে ৩১ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফরমের মূল্য আগের মতোই থাকবে। শিক্ষার্থীরা ইউনিট ভেদে ৬০০ ও ৪০০ টাকা করে ফি দিয়ে আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে শিফট ভিত্তিক পরীক্ষা নেয়া হবে।’
পরীক্ষার তারিখের বিষয়ে আবু হাসান বলেন, ‘পরীক্ষার তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। করোনা পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সময়ে তারিখ জানিয়ে দেয়া হবে।’
ডেপুটি রেজিস্টার আরও বলেন, ‘ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা হিসেবে শিক্ষার্থীদের জিপিএ আগের চেয়ে কিছুটা বেশি চাওয়া হয়েছে। বিস্তারিত পত্রিকায় বিজ্ঞাপন ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।’
এ বছর ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের নয়টি ইউনিটের জন্য আলাদা ফরম পূরণ করতে হবে। ইউনিটগুলো হলো-‘এ’ ইউনিট (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ), ‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ), ‘সি’ ইউনিট (কলা ও মানবিক অনুষদ), ‘সি-১’ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ), ‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ), ‘এফ’ ইউনিট (আইন অনুষদ), ‘জি’ ইউনিট (ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন), ‘এইচ’ ইউনিট (ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) এবং ‘আই’ ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট)।
এগুলোর মধ্যে এ, বি, সি, ডি ও ই ইউনিটের প্রতিটির আবেদন ফরমের জন্য ৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। আর সি১, এফ, জি, এইচ এবং আই ইউনিটের প্রতিটির আবেদন ফরমের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.