জাবিতে প্রতি আসনের বিপরীতে লড়ছে ১৫১ জন

নিউজ ডেস্ক।।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা আজ (৩১ জুলাই, রোববার) থেকে শুরু হয়েছে। চলবে ৪ আগস্ট পর্যন্ত।

তবে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা যথাক্রমে ৮, ১০ ও ১১ই আগাস্টে অনুষ্ঠিত হবে।
এবারের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৮৮৮টি আসনের বিপরীতে মোট ২ লাখ ৮৪ হাজার ৬০৫টি আবেদন জমা পড়ে।

সেই হিসাবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়ছে প্রায় ১৫১ জন শিক্ষার্থী।
‘সি’ ইউনিটের পাঁচ শিফটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

এরপর ১ আগস্ট ‘বি’ ইউনিট পাঁচ শিফট ও ২ আগস্ট ‘এ’ ইউনিটের ছয় শিফটের পরীক্ষা। ৩ আগস্ট ‘এ’ ইউনিটের বাকি অংশ (দিনের ১ম শিফট) ও ‘ডি’ ইউনিটের পাঁচ শিফট এবং ৪ আগস্ট ‘ডি’ ইউনিটের বাকি অংশ (দিনের প্রথম ৩ শিফট) ও ‘ই’ ইউনিটের দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। টানা ১ ঘণ্টার এই ভর্তি পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হবে।
এছাড়া, নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের ৩ থেকে ৬ আগস্ট রাত ১১.৫৯ ঘটিকার মধ্যে academic.juniv.edu ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে।

এ বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি ১০ ইউনিট থেকে কমিয়ে পাঁচ ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। এর মধ্যে ‘এ’ ইউনিটে (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং আইআইটি) ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘বি’ ইউনিটে (সমাজবিজ্ঞান ও আইন অনুষদ) ৩৮৬ আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ জন, ‘সি’ ইউনিটে (কলা ও মানবিকী অনুষদ) ৪৬৭ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন, ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩২০ আসনের বিপরীতে ২৭ হাজার ৭২৮ জন ও ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ ও আইবিএ) ২৫০ আসনের বিপরীতে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছে।