জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা যারা

ঢাকাঃ ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২’ ঘোষণা করেছে সরকার। মঙ্গলবার (৩১ অক্টোবর) তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়েছে।

চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে ২৭টি ক্ষেত্রে বিশিষ্ট শিল্পী ও কলাকুশলী এবার জাতীয় চলচ্চিত্রের জন্য মনোনীত হয়েছেন। তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে অনুসারে, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২-এ সেরা নায়কের পুরস্কার পাচ্ছেন অভিনেতা চঞ্চল চৌধুরী। যুগ্মভাবে সেরা নায়িকা হিসেবে নাম এসেছে জয়া আহসান ও রিকিতা নন্দিনী শিমুর।

‘হাওয়া’ সিনেমায় অভিনয়ের জন্য চঞ্চল চৌধুরী এবং ‘বিউটি সার্কাস’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য জয়া আহসানে এবং ‘শিমু’ সিনেমায় অভিনয়ের জন্য রিকিতা নন্দিনী শিমু সেরা নায়ক-নায়িকা নির্বাচিত হচ্ছেন।

যুগ্মভাবে আজীবন সম্মাননা দেওয়া হচ্ছে অভিনেতা খসরু ও চিত্রনায়িকা রোজিনাকে। ‘শিমু’ সিনেমার জন্য শ্রেষ্ঠ পরিচালক হিসেবে নাম ঘোষণা হয়েছে সৈয়দা রুবাইয়াত হোসেনের। যুগ্মভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও ‘পরাণ’।

‘পরাণ’ ছবিতে অভিনয়ের জন্য নাসির উদ্দিন খানকে পার্শ্বচরিত্রের শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত করা হয়েছে।

‘পাপ পুণ্য’ সিনেমায় অভিনয়ের জন্য পার্শ্বচরিত্রের শ্রেষ্ঠ হয়েছেন অভিনেত্রী আফসানা মিমি। ‘দেশান্তর’ চলচ্চিত্রের জন্য খল অভিনেতা নির্বাচিত হয়েছেন শুভাশীষ ভৌমিক। সেরা গায়ক যুগ্মভাবে ‘এ মন ভিজে যায়’ গানের জন্য বাপ্পা মজুমদার (অপারেশন সুন্দরবন) ও ‘ঠিকানাবিহীন তোমাকে’-এর জন্য চন্দন সিনহা (হৃদিতা) এবং ‘এই শহরের পথে পথে’ গানের জন্য সেরা গায়িকা নির্বাচিত হয়েছেন আতিয়া আনিসা (পায়ের ছাপ)।

‘পরাণ’ সিনেমার ‘ধীরে ধীরে’ গানের জন্য শ্রেষ্ঠ গীতিকারের পুরস্কার পেতে চলেছেন রবিউল ইসলাম জীবন। ‘পায়ের ছাপ’ ছবির ‘এই শহরের পথে পথে’ গানের সুরের জন্য শ্রেষ্ঠ সুরকারের পুরস্কার পাবেন শওকত আলী ইমন। ‘পায়ের ছাপ’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালকের পুরস্কার পেতে যাচ্ছেন রিপন খান।

‘দামাল’ সিনেমার জন্য শ্রেষ্ঠ কাহিনিকার হিসেবে পুরস্কার পাবেন ফরিদুর রেজা সাগর। একই বিভাগে ‘গলুই’ চলচ্চিত্রের জন্য নির্বাচিত হয়েছেন খোরশেদ আলম। এ ছাড়া বিভিন্ন বিভাগে পুরস্কৃত হয়েছেন শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা হিসেবে দীপু ইমাম (অপারেশন সুন্দরবন), শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার ফারজিনা আক্তার (কুড়া পক্ষীর শূন্যে উড়া) শ্রেষ্ঠ চিত্রনাট্যকার মুহাম্মদ আবদুল কাইউম (কুড়া পক্ষীর শূন্যে উড়া), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা এস এ হক অলীক (গলুই), শ্রেষ্ঠ শিশুশিল্পী যুগ্মভাবে বৃষ্টি আক্তার (রোহিঙ্গা) ও মুনতাহা এমিলিয়া (বীরত্ব), শ্রেষ্ঠ শব্দগ্রাহক রিপন নাথ (হাওয়া), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক আসাদুজ্জামান মজনু (রোহিঙ্গা), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জায় তানসিনা শাওন (শিমু), শ্রেষ্ঠ মেকআপম্যান খোকন মোল্লা (অপারেশন সুন্দরবন), শ্রেষ্ঠ সম্পাদক সুজন মাহমুদ (শিমু), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক হিমাদ্রি বড়ুয়া (রোহিঙ্গা)।

আগামী ১৪ নভেম্বর একটি অনুষ্ঠানের মাধ্যমে সবার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানা গেছে।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/১১/২০২৩ 

দেশ বিদেশের শিক্ষা, পড়ালেখা, ক্যারিয়ার সম্পর্কিত সর্বশেষ সংবাদ শিরোনাম, ছবি, ভিডিও প্রতিবেদন সবার আগে দেখতে চোখ রাখুন শিক্ষাবার্তায়