জাতিসংঘের মহাসচিব জবাব দিলেন বাংলাদেশী কিশোরের চিঠির

অনলাইন ডেস্ক।।

জলবায়ু পরিবর্তনের কুফল নিয়ে চট্টগ্রামের কিশোর আরিয়ান আবিরের লেখা চিঠির উত্তর দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। আরিয়ান আবির বাংলাদেশ রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে সদ্য এসএসসি পাস করেছেন।

আবিরের চিঠি দেয়ার ১৬ দিনের ব্যবধানে উত্তর দেন জাতিসংঘের মহাসচিব। তিনি উত্তরে লেখেন, ‘তোমার চিঠি পেয়ে আমরা অনেক খুশি হয়েছি। পৃথিবীর এত গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে ভাবার জন্য তোমার মানসিকতার উচ্চ প্রশংসা করছি।’
এর আগে জাতিসংঘের মহাসচিবের কাছে পাঠানো চিঠিতে আরিয়ান উল্লেখ করেন, ‘বিশ্ব জলবায়ু তহবিল সংস্থায় ১৭০ ট্রিলিয়ন ডলার পড়ে আছে। সর্বোচ্চ কার্বন নিঃসরণকারী কোম্পানিগুলোকে একেবারে বন্ধ করে দিতে হবে। তা না হলে দেশগুলোর অর্থনীতিতে যে সমস্যা দেখা দিবে। প্রয়োজনে ক্লাইমেট চেইঞ্জ ফান্ড গঠন করে সেই ফান্ড যোগাড়ের জন্য পুরো পৃথিবীব্যাপী ভিক্ষা করা শুরু করবো’।

চিঠিতে আবির উল্লেখ করেন, ‘আপনি কি চীন, রাশিয়া, ভারত ও যুক্তরাষ্ট্রের মতো সর্বোচ্চ কার্বন নিঃসরণকারী দেশগুলোর বিরুদ্ধে কথা বলতে ভয় পাচ্ছেন? যদি না পান তাহলে গত দশ বছরে পৃথিবী এতটুকু সুস্থ হয়নি কেন? দিনের পর দিন কার্বন, মিথেন, সালফারের মতো অত্যন্ত বিষাক্ত পদার্থগুলো বেড়েই চলেছে। যদি এখনই কঠোর থেকে কঠোরতর পদক্ষেপ নিতে না পারি, তাহলে ২০৫০ সাল হবে পৃথিবীর শেষ সময়। কিন্তু আমরা বাঁচতে চাই, আমরা বাঁচাতে চাই’।