জলঢাকায় শিক্ষার্থীদের স্কুল মুখী করতে শিক্ষা সহায়ক পার্কের উদ্বোধন

বিধান চন্দ্র রায়।।

সারি সারি ফুলের গাছ, বিভিন্ন খেলার সরঞ্জাম ও শিশু বান্ধব মনোরম এক পরিবেশ প্রথম দেখায় যে কারো মনে হতে পারে এটি কোন শিশু পার্ক। তবে শিশু পার্ক নয়, এটি নীলফামারী জলঢাকা উপজেলার বালাগ্রাম সাউথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চিত্র। শিক্ষার্থীদের জন্য মনোরম পরিবেশ আর
পড়াশুনায় উদ্যম ফেরাতে এমন উদ্যোগ প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষকের।

এই বিদ্যালয়ের সামনের অংশে নানা জাতের ফুল গাছের মাধ্যমে করা হয়েছে সৌন্দর্য বর্ধন। পরিপূর্ণ পরিকল্পনার মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে একটি শিশু পার্কের মত। আর তারই মাঝে বসানো হয়েছে স্লাইড, স্লীপার,দোলনা, জঙ্গল জিম সহ শিশু পার্কের বিভিন্ন খেলার সরঞ্জাম।

মনোরম এমন পরিবেশে এক সাথে শিক্ষার্থীদের পড়াশুনা খেলাধুলা ও শিশু পার্কের মত ঘুড়াঘুড়ি সুযোগ হওয়ায় স্কুল বিমুখ অনেক শিক্ষার্থী হয়েছে স্কুল মুখি।বেড়েছে শিক্ষার্থীদের তুলনা মুলক উপস্তিতি ও পড়াশুনার চাহিদা।এছাড়াও স্কুলের এমন নিরাপদ পরিবেশে নিশ্চিন্ত মনে বাচ্ছাদের স্কুলে পাঠানোর পাশাপাশি খুশি অভিভাবকরা।

ফলে উদ্বোধনের আগেই বিষয়টি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিদ্যালয়ের এই মহৎ উদ্যোগটি সর্বত্র প্রশংসার বিন্দু হয়ে দাড়ায়।

প্রাথমিক শিক্ষার্থীদের স্কুল মুখী করতে শিক্ষা সহায়ক এই পার্কের শুভ উদ্বোধন করেন নীলফামারী-৩ আসনের সংসদ সদস্য মেজর (অব:) রানা মোহাম্মদ সোহেল।তিনি শনিবার (১৩ আগস্ট) সকালে উপজেলার বালাগ্রাম সাউথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পার্কটির শুভ উদ্বোধন করেন।

উদ্বোধন কালে তিনি শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,কোমলমতি শিশুদেরকে শাসনের মধ্য দিয়ে নয়,এদেরকে খেলাধুলার মধ্য দিয়ে লেখাপড়ার মনোযোগী করে গড়ে তুলতে হবে।এজন্যই প্রতিটি প্রতিষ্ঠানে এধরণের বিনোদন পার্ক প্রয়োজন আছে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ বাহাদুর,উপজেলা নিবাহী কর্মকর্তা মাহবুব হাসান, পৌর মেয়র ইলিয়াস হোসেন বাবলু,শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল কবির, প্রধান শিক্ষক শাহ আফজালুর রহমান আরিফ,উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ছাইদার রহমান বুলু, পৌর জাতীয় পার্টির সভাপতি আনিছুর রহমান জাদু,সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম প্রিন্স,
উপজেলা জাপা’র সাবেক সভাপতি দবির হুদা, যুব সংহতির সভাপতি বাবলুর রহমান বাবলু প্রমূখ।

উপজেলা নির্বাহী অফিসার মাহবুব হাসান শিক্ষা বার্তা ডট কমকে বলেন, শিক্ষাই জাতীর মেরুদণ্ড।যদি আমরা মান সম্মত শিক্ষা নিশ্চিত করতে না পারি তাহলে জাতী অনেক টা পিছিয়ে থাকবে। দীর্ঘ ২ বছর করোনা মহামারীর কারনে আমাদের শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে অনেকটাই ক্ষতি হয়েছে,শিক্ষার্থীরা স্কুল থেকে অনেক টা দূরে থাকার কারনে তারা স্কুল মুখী হন নাই। তাদের শিক্ষার পরিবেশ থেকে অনেকটাই তারা দূরে ছিল। এই ভিতি কাটিয়ে তোলার জন্য আমাদের মান সম্মত শিক্ষা নিশ্চিত করা, তাদের স্কুল ভীতি কাটিয়ে পুনরায় তাদের স্কুলের পরিবেশে নিয়ে আসার জন্য পড়াশুনার পাশাপাশি মানবিক বিকাশে কোন বিকল্প নাই।শিক্ষার্থীদের কে স্কুলে ফিরে আনার জন্য বালাগ্রাম সাউথ সরকারি প্রাথমিক বিদ্যালয় যে উদ্যোগ নিয়েছে তা অত্যান্ত প্রশংসনীয়।