জননিরাপত্তা-তথ্য-প্রাথমিক-শিল্পে নতুন সচিব, নির্বাচন কমিশনে জাহাঙ্গীর আলম

নিউজ ডেস্ক।।

পাঁচ মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থায় নতুন সচিব নিয়োগ দিয়েছে সরকার।

জননিরাপত্তা বিভাগ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং নির্বাচন কমিশন সচিবালয় ছাড়াও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষে (রাজউক) নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খানকে জননিরাপত্তা বিভাগের সচিব করা হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানাকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে। নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারকে শিল্প সচিব হিসেবে বদলি করা হয়েছে।

এছাড়া তিন অতিরিক্ত সচিবকে সচিব পদে পদোন্নতি দিয়ে পদায়ন করা হয়েছে। এরমধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) ফরিদ আহাম্মদকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. আনিছুর রহমান মিঞাকে সংষ্থার চেয়ারম্যান করা হয়েছে। জননিরাপত্তা বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলমকে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব করা হয়েছে।

অপর আদেশে স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীকে সিনিয়র সচিব করে একই বিভাগে পদায়ন করা হয়। যা ৩০ অক্টোবর থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

তথ্যসচিব মো. মকবুল হোসেনকে গত ১৬ অক্টোবর জনস্বার্থে চাকরি থেকে অবসর প্রদান করে সরকার। প্রায় এক বছর চাকরির বয়স থাকলেও তাকে অবসরে পাঠানো হয়েছে, যাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো বলে বিভিন্ন সূত্রে বলা হচ্ছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় রোববার (১৬ অক্টোবর) এক প্রজ্ঞাপনে তাকে অবসর দিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনকে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৪৫ অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি হতে অবসর দেওয়া হলো।