চুয়েট-রুয়েট- কুয়েটের সম্মিলিত ভর্তি পরীক্ষা ১০ আগষ্ট

অনলাইন ডেস্ক।।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর স্নাতক প্রথম বর্ষ সম্মিলিত ভর্তি পরীক্ষার অংশ হিসেবে রুয়েট কেন্দ্রে আগামী ৬ আগস্ট থেকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার (৩ আগস্ট) রুয়েটে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। ভর্তি পরীক্ষায় রুয়েট কেন্দ্রে সর্বমোট ৯ হাজার ৪৯৫ জন ভর্তিচ্ছু অংশ নেবে।

সম্মেলনে উপস্থিত তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন প্রফেসর ড. নজরুল ইসলাম মন্ডল বলেন, ‘ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষাকে কেন্দ্র করে যে কোনো ধরনের জালিয়াতি রোধে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।’

উল্লেখ্য, এবারে দু’টি গ্রুপের (ক ও খ) অধীনে ১৪টি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০ টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) এ মোট ৮ হাজার ৮৭৩ জন এবং ‘খ’ গ্রুপের (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) অধীনে সকাল ১০টা থেকে দুপুর ১টা ৪৫ মিনিট পর্যন্ত ৬২২ জন ভর্তিচ্ছু অংশ নেবে।

‘ক’ গ্রুপে ৫০০ নম্বরের গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা সকাল ১০.০০ ঘটিকা থেকে দুপুর ১২.৩০ ঘটিকা পর্যন্ত এবং ‘খ’ গ্রুপে ৫০০ নম্বরের গঈছ পরীক্ষা এবং ২০০ নম্বরের মুক্ত হস্ত অংকন সহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা সকাল ১০ ঘটিকা থেকে দুপুর ১টা ৪৫ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীকে উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড ও ডাউনলোডকৃত সমন্বিত ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের মূল কপি অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষার হলে অসুদপায় অবলম্বন বা কারো সাথে দুর্ব্যবহার করলে পরীক্ষা বাতিল বলে গণ্য হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পরে পরীক্ষার্থীরা হলে প্রবেশ করতে পারবে না এবং পরীক্ষা শুরু হওয়ার পর ১ ঘণ্টা অতিবাহিত না হওয়া পর্যন্ত পরীক্ষার কক্ষ ত্যাগ করতে পারবে না। পরীক্ষা চলাকালে ক্যালকুলেটর ছাড়া মোবাইল ফোন, জ্যামিতি বক্স, স্কেল, সেট স্কয়ার, কম্পাস ও কোন প্রকার ব্যাগ সহ অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখতে পারবে না।