চালু হচ্ছে ফ্যাশন বিশ্ববিদ্যালয়

শিক্ষাবার্তা ডেস্কঃ চট্টগ্রামে ফ্যাশন টেকনোলজির বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষার জন্য চালু হচ্ছে বিশেষায়িত বেসরকারি বিশ্ববিদ্যালয়। যেটি পরিচালনার দায়িত্বে রয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। বিশ্ববিদ্যালয়টির নামকরণ করা হয়েছে চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (সিবিইউএফটি)।

শনিবার (২১ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে ‘চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (সিবিইউএফটি)’ নামের বিশেষায়িত এ বিশ্ববিদ্যালয়টির উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে গত বৃহস্পতিবার চট্টগ্রামে বিজিএমইএ ভবনে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে সংবাদ সম্মেলন করে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম শুরুর ঘোষণা দেন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নাসির উদ্দিন চৌধুরী। সংবাদ সম্মেলেন বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন দিক তুলে ধরেন তিনি।

নাসির উদ্দিন চৌধুরী জানান, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে চারটি বিভাগে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ভর্তির কার্যক্রম শুরু হবে ফেব্রুয়ারি থেকে। আর অ্যাকাডেমিক পাঠদান মার্চ মাস থেকে শুরুর পরিকল্পনা রয়েছে বলে জানান নাসির উদ্দিন চৌধুরী।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জানান, প্রথম দফায় বিএসসি ইন টেক্সটাইল অ্যান্ড ক্লথিং টেকনোলজি (টিসিটি), ফ্যাশন ডিজাইন অ্যান্ড টেকনোলজি (এফডিটি), ব্যাচেলর অব অ্যাপারেল মার্চেন্ডাইজিং অ্যান্ড ম্যানেজমেন্ট (এএমএম) এবং ব্যাচেলর অব ফ্যাশন ডিজাইন (এফডি) এ চারটি বিভাগ খোলা হচ্ছে। চার বিভাগে ৩৫ জন করে মোট ১৪০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

পরবর্তীতে বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (টিই) ও বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (টিইএম) নামে আরও দুইটি বিভাগ চালু করার কথাও জানানো হয় সংবাদ সম্মেলনে।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বলেন, দেশের গতানুগতিক শিক্ষাব্যবস্থা উল্লেখযোগ্য হারে বেকার তরুণ তৈরি করছে। সেখানে থেকে বেরিয়ে কারিগরি শিক্ষা বিস্তারে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা রয়েছে। এ নির্দেশনা বাস্তবায়নে বিজিএমইএ গুরুত্বের সঙ্গে কাজ করছে। এর অংশ হিসেবে আধুনিক ফ্যাশন টেকনোলজিতে প্রশিক্ষিত তরুণ তৈরি করতে চট্টগ্রামে বিশেষায়িত বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২১/২৩