চার বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক।।

লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাতের প্রবণতা এখনো আছে। আভাস রয়েছে রংপুরসহ চার বিভাগে বৃষ্টিপাতের।

এক্ষেত্রে হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে।
মঙ্গলবার (২৫ জানুয়ারি) এ পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এতে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ অবস্থান করছে বিহার ও তৎসংলগ্ন এলাকায়। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত।

আবহাওয়াবিদ ড. মুহম্মদ আবুল কালাম মল্লিক জানান, আগামী বুধবার (২৬ জানুয়ারি) সকাল পর্যন্ত রংপুর, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী-অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। ঢাকায় পূর্ব অথবা উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কিলোমিটার। আগামী শুক্রবার (২৮ জানুয়ারি) নাগাদ রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) ভোরে দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিনের চেয়ে দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস কমেছে। সকাল ৯টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে রাঙামাটিতে ৮ মিলিমিটার।

এদিকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সূর্যের দেখা মিললেও সূর্যকিরণের উজ্জ্বলতা তেমন নেই। আগামী ৪৮ ঘণ্টায় দেখা দিতে পারে উজ্জ্বল সূর্যকিরণ।