চবিতে দুই বছর পর পরীক্ষা দিতে এসে বর্জন আইইআরের শিক্ষার্থীদের

প্রকাশিত: ১১:৫৪ অপরাহ্ণ, বুধ, ২০ জানুয়ারি ২১

নিউজ ডেস্কঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে( চবি) উপস্থিতির হার কম থাকায় ১১ শিক্ষার্থীকে পরীক্ষার অনুমতি না দেয়ায় দুই বছর পর প্রথম বর্ষের পরীক্ষা দিতে এসেও পরীক্ষা বর্জন করলো শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) এর শিক্ষার্থীরা।

এদিকে এর প্রতিবাদে আন্দোলনে নেমেছেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। বুধবার (২০ জানুয়ারি) সকাল ১০টা থেকে ইনস্টিটিউটের সামনে অবস্থান নিয়ে আন্দোলন করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, কয়েক দফা আন্দোলনের পর গত ১০ জানুয়ারি ২০১৮-১৯ সেশনের ১ম বর্ষের পরীক্ষার তারিখ ঘোষণা করে ইনস্টিটিউট কর্তৃপক্ষ।২০ জানুয়ারি বাংলা পরীক্ষার মধ্য দিয়ে দীর্ঘ ২৪ মাস ২০ দিন পর ১ম বর্ষের পরীক্ষা শুরু হওয়ার কথা। কিন্তু এ পরীক্ষাতেও ১১ জন শিক্ষার্থীকে উপস্থিতির হার কম থাকায় পরীক্ষায় অংশ নিতে না দেওয়ায় আন্দোলনে নেমেছেন তারা।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী বলেন, আমাদের আগের ব্যাচগুলোতে উপস্থিতির হার কম থাকলে জরিমানা নিয়ে পরীক্ষার অনুমতি দেওয়া হতো। কিন্তু এখন কারও আবেদন বা জরিমানা কোনোটিই গ্রহণ করছে না কর্তৃপক্ষ। এমনকি গত ১৮ জানুয়ারি ৪ জনের কাছ থেকে মুচলেকা নিয়ে পরীক্ষার জন্য রাজি হলেও কর্তৃপক্ষ পরদিন সেটা নাকচ করে দেয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে দেখেছি অনেকে বিভিন্ন কারণে অনুপস্থিত ছিল। মানবিক দৃষ্টিকোণ থেকে আমরা ইনস্টিটিউটের পরিচালকের কাছে তাদের পরীক্ষার বিষয়ে কথা বলেছি। তবে শিক্ষার্থীদের কাছ থেকে আগামীতে অনুপস্থিত না থাকার বিষয়ে একটি মুচলেকা নিয়েছি আমরা।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ বশির আহাম্মদ বলেন, পরীক্ষার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে প্রক্টরিয়াল বডি মিটিং করছে। সিদ্ধান্ত হলে জানতে পারবেন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.