ইনডেক্সধারীদের আবেদনের ক্ষেত্রে আর কোনো বাঁধা নেই

চতুর্থ গণবিজ্ঞপ্তিতে

শিক্ষাবার্তা ডেস্কঃ চতুর্থ গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। একই সাথে শিক্ষা মন্ত্রণালয়ের ১৪ নভেম্বরের পরিপত্রের ৭ নম্বর পয়েন্ট এবং চতুর্থ গণবিজ্ঞপ্তির ১২ নম্বর পয়েন্টের ওপর ৬ মাসের স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

আজ রবিবার (২২ জানুয়ারি) ইনডেক্সধারী শিক্ষকদের পক্ষে করা একটি রিটের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ এবং বিচারপতি মো. বশিরুল্লাহ’র বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ মিয়া।

জানতে চাইলে অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, ২০২২ সালের ১৪ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে। সেখানে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ৭ নম্বর পয়েন্টের কার্যকারিতা সাময়িক স্থগিত করা হয়। এর একমাস পরই চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গণবিজ্ঞপ্তিতে ১২ নম্বর পয়েন্টে একই বিষয়টি পুনরায় উল্লেখ করা হয়। মন্ত্রণালয়ের পরিপত্র এবং চতুর্থ গণবিজ্ঞপ্তির ১২ নম্বর পয়েন্ট দুটির ওপর আদালত ছয় মাসের স্থগিতাদেশ দিয়েছেন।

তিনি আরও বলেন, ইনডেক্সধারী শিক্ষকরা অল্প বেতনে নিজ বাড়ি থেকে অনেক দূরের প্রতিষ্ঠানে চাকরি করে। নীতিমালায় থাকলেও তাদের বদলির কোনো ব্যবস্থা নেই। তাই গণবিজ্ঞপ্তিতে এই শিক্ষকদের আবেদনের সুযোগ বন্ধ করা অমানবিক। আমরা আদালতকে এই বিষয়টি বুঝিয়েছি। সবকিছু শুনে বিজ্ঞ বিচারক এই স্থগিতাদেশ দিয়েছেন। এর ফলে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদের আবেদনের ক্ষেত্রে আর কোনো বাঁধা নেই। তারা আবেদন করতে পারবেন।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২২/২৩