গেজেটের ৯০ দিনের মধ্যে উপ নির্বাচন

নিজস্ব প্রতিবেদক:

বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগের গেজেট ঘোষণার পর ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। আজ (রোববার) নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব বলেন।

এসময় মো. আলমগীর বলেন, ‘আমরা মিডিয়ায় দেখেছি, উনারা পদত্যাগ করেছেন। এজন্য আসন শূন্য হওয়ার কোনো গেজেট হয়নি। যদি সত্যিকার অর্থেই উনারা পদত্যাগ করে থাকেন, তাহলে আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে। এটাই ইসির দায়িত্ব’।

তিনি বলেন, ‘নির্বাচন দেওয়া সাংবিধানিক বাধ্যবাধকতা। আসন শূন্য হওয়ার নব্বই দিনের মধ্যে করতে হবে। নব্বই দিন তো আর যাবে না। গেজেট পাওয়ার পর দেখা যাবে যে দুই মাস লাগতে পারে, দেড় মাসও লাগতে পারে’।

বিএনপির করা বর্তমান কমিশনের পদত্যাগের দাবির বিষয়ে তিনি বলেন, ‘রাজনৈতিক দলগুলোর নানা চাহিদা থাকতে পারে। একটা দল আরেকটা দলের কাছে চাওয়া প্রেক্ষিতে যদি নির্বাচন কমিশনকে টার্গেট করা হয়, সেটা তো গ্রহণযোগ্য হতে পারে না। আমাদের চেষ্টা থাকবে কাজের মাধ্যমে আস্থা অর্জনের’।

উল্লেখ্য গত ১০ই ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির ৭ এমপি পদত্যাগের ঘোষণা দেন। পরে আজ পাঁচজন স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দিলে তা গৃহীত হয়। তবে এসব আসন এখনো শূন্য ঘোষণা হয়নি।