গুচ্ছে বঞ্চিত শিক্ষার্থীরা তাদের প্রাপ্য অধিকার পাবে: জবি ভিসি

নিউজ ডেস্ক।।

গুচ্ছ কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষায় ষষ্ঠ মেধাতালিকার পরে অধিকার বঞ্চিত সকল শিক্ষার্থী তাদের নম্বর অনুযায়ী প্রাপ্য অধিকার পাবে। আগামীকাল থেকে এ বিশেষ প্রক্রিয়া চালু হবে। প্রয়োজনে আসন বাড়িয়ে বঞ্চিতদের অগ্রাধিকার দেওয়া হবে। আজ রবিবার (৮ জানুয়ারি) গুচ্ছ ভর্তি পরীক্ষায় ষষ্ঠ মেধাতালিকার পরে অধিকার বঞ্চিত সকল শিক্ষার্থীদের প্রসঙ্গে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, শিক্ষার্থীরা ভাবছে তারা হয়তো সাবজেক্ট পাবে না কিন্তু এটা ভুল। আমরা এ যাবৎকালীন পর্যন্ত বিশেষ প্রক্রিয়া চালু করিনি। যে কারণে বিশ্ববিদ্যালয় গুলোতে মেধাতালিকা বাড়লেও অনেকের সাবজেক্টে পরিবর্তন হয়নি। আগামীকাল থেকে প্রাপ্ত নম্বর অনুযায়ী তাদের প্রাপ্য সাবজেক্ট দেওয়া হবে।”

তিনি আরও বলেন, সপ্তম মেরিটে শিক্ষার্থীরা ভর্তি হওয়াতে তাদের মেরিট বাতিল করা হয় নি। বঞ্চিত শিক্ষার্থীদের রেজাল্ট অনুযায়ী প্রাপ্য সাবজেক্ট বুঝিয়ে দিতে যদি কোন বিশ্ববিদ্যালয়ে দুই চারটা আসন বাড়ানো লাগে সেই পদক্ষেপও নেওয়া হবে।

এর আগে গত ১৯ ডিসেম্বর ভর্তি কমিটির এক বিজ্ঞপ্তিতে সপ্তম মেধাতালিকা থেকে বিশ্ববিদ্যালয় মাইগ্রেশন বন্ধের সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে শিক্ষার্থীরা আদালতে স্মরনাপন্ন হলে মাইগ্রেশন চালুসহ বঞ্চিত শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নেয় গুচ্ছ কমিটি।