গতানুগতিক শিক্ষার পরিবর্তনে যা বললেন রাষ্ট্রপতি

ঢাকাঃ সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বঙ্গভবনে বৃহস্পতিবার সন্ধ্যায় কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহকে তিনি এ নির্দেশ দেন।

রাষ্ট্রপতি বলেন, ‘সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়ে আর্থিক ও নিয়োগ সংক্রান্ত দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করতে হবে।’

বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে কমিশনের ৪৮তম বার্ষিক প্রতিবেদন পেশ করেন কমিশনের চেয়ারম্যানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

পরে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, সাক্ষাৎকালে ইউজিসি চেয়ারম্যান কমিশনের সার্বিক কর্মকাণ্ড এবং প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

এ সময় শিক্ষার গুণগত মান নিশ্চিত করার পাশাপাশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে ওয়াচডগ হিসেবে কাজ করার নির্দেশ দেন রাষ্ট্রপতি।

আবদুল হামিদ বলেন, ‘বিশ্বব‍্যাপী তথ‍্যপ্রযুক্তির প্রসার ও চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে শিক্ষার্থীদের গতানুগতিক শিক্ষার পরিবর্তে চাহিদাভিত্তিক ও যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত হতে হবে।

‘এ লক্ষ্যে গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। তাই প্রতিটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় অধিকতর মনোযোগী হওয়া জরুরি।’

গবেষণার গুণগত মান নিশ্চিতে তিনি ইউজিসিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উদ‍্যোগী হওয়ার আহ্বান জানান।

এ সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম এবং সচিব সংযুক্ত মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।
শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/১৩/২৩