কোট ১ এপ্রিল থেকে নিষিদ্ধ হচ্ছে রাস্তায় বাস রাখা

 নিউজ ডেস্ক।।

ঢাকা মহানগরের সড়কগুলোয় যত্রতত্র বাস রাখা নিষিদ্ধ হচ্ছে। নতুন বছরের ১ এপ্রিল থেকে মহানগরের নির্ধারিত টার্মিনাল ব্যতীত অন্য কোথাও বাস ও বাসের কাউন্টার রাখতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত হয়েছে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বুড়িগঙ্গা হলে আয়োজিত এক সভা শেষে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

এর আগে ঢাকার দুই সিটি করপোরেশনের সমন্বয়ে ‘বাস রুট র‍্যাশনালাইজেশন’ শীর্ষক ২৫তম সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

সভাশেষে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম, আজকে আমরা যখন নগর পরিবহনে শৃঙ্খলা ফেরানোর চেষ্টা করছি, তখন দেখছি বাসস্ট্যান্ডের সামনে সড়কে বাসগুলো বিশৃঙ্খলা অবস্থায় রেখে দেওয়া হচ্ছে। ১ এপ্রিল থেকে ঢাকার দুই সিটির বাসস্ট্যান্ডের ভেতরে বাস রাখতে হবে। রাস্তায় কোনো ধরনের বাস রাখা যাবে না। কাউন্টারগুলোও থাকবে টার্মিনালের ভেতরে।

এ সময় ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ‘আগামী ৩১ জানুয়ারি থেকে ১০০টি নতুন বাস নিয়ে ২৩ নম্বর রুটে যাত্রাপথ চালু হবে। আর এপ্রিল থেকে আর নতুন দুটি রুট চালুর পরিকল্পনা রয়েছে।’

ডিএসসিসি মেয়র বলেন, ‘যেসব রুটে নগর পরিবহন চলছে, সেখানে যাত্রীদের বেশ ছাড়া পাচ্ছি। এখন দিনে প্রায় ১৪ হাজার যাত্রী নগর পরিবহন সেবা দিচ্ছে।’

এ দিন সভায় গৃহীত সিদ্ধান্তের বিষয়ে জানানো হয়, নগর পরিবহনের ২৩ নম্বর রুট ঘাটারচর থেকে মোহাম্মদপুর হয়ে শ্যামলি, দৈনিক বাংলা হয়ে কাচপুর পর্যন্ত চলবে। এছাড়া ২৪ নম্বর রুটটি ঘাটারচর থেকে মিরপুর-১০ হয়ে কালশি ঘুরে আবদুল্লাহপুর যাবে। আর ঘাটারচর থেকে মহাখালী হয়ে আবদুল্লাহপুর যাবে ২৫ নম্বর রুট।