কাল শেষ হচ্ছে এসএসসি পরীক্ষা

অনলাইন ডেস্ক।।

আগামীকাল মঙ্গলবার শেষ হচ্ছে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা। গতকাল রোববার দাখিল ও এসএসসি ভোকেশনালের তত্ত্বীয় অংশের পরীক্ষা শেষ হয়েছে। আর আগমীকাল মঙ্গলবার পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি ও ব্যবসায় উদ্যোগ পরীক্ষার মধ্য দিয়ে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের  ১৮ লাখ ৯৯৮ জন পরীক্ষার্থীর এসএসসি পরীক্ষা।

জানা গেছে, সোমবার এসএসসির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা শেষ হয়েছে। এদিন ছিল এসএসসির ষষ্ঠদিন। সকালে সারাদেশের ২ হাজার ২০০টি কেন্দ্রে এসএসসির উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামীকাল সকালে পৌরনীতি ও নাগরিকতা ও অর্থনীতি পরীক্ষার মধ্য দিয়ে মানবিক বিভাগের পরীক্ষার্থীদের এবং দুপুরে ব্যবসায় উদ্যোগ পরীক্ষার মধ্য দিয়ে এসএসসির ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষা শেষ হবে। আর ২৮ নভেম্বরের মধ্যে এসএসসি ও সমমানের ব্যবহারিক পরীক্ষা শেষ করতে বলা হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোলরুম থেকে জানা গেছে, এসএসসির ষষ্ঠ দিনে সোমবার উচ্চতর গণিত ও জীববিজ্ঞান পরীক্ষায় সারাদেশের ৩ হাজার ৪৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এদিন মোট দুইজন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। তবে, কোন কক্ষ পরিদর্শক বহিষ্কার হননি। উচ্চতর গণিত ও জীববিজ্ঞান পরীক্ষায় মোট ৪ লাখ ৮৪ হাজার ৬৩৫ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু এ পরীক্ষায় অংশ নেন ৪ লাখ ৮১ হাজার ৫৮৬ জন পরীক্ষার্থী। এদিন ঢাকা বোর্ডে ৮৬৫ জন, চট্টগ্রাম বোর্ডের ১৯০ জন, রাজশাহী বোর্ডে ৪২৩ জন, বরিশাল বোর্ডের ১৪০ জন, সিলেট বোর্ডের ১৪৭ জন, দিনাজপুর বোর্ডের ৩৭৭ জন, কুমিল্লা বোর্ডের ৪৩৩ জন, ময়মনসিংহ বোর্ডের  ২৮৯ জন এবং যশোর বোর্ডের ১৮৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় বরিশাল বোর্ডের একজন ও কুমিল্লা বোর্ডের একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

আগামীকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে এসএসসির পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি এবং দুপুর ২টায় ব্যবসায় উদ্যোগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা আছে। গতবছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। গত বছরের থেকে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন।
শিক্ষা মন্ত্রণালয়ের হিসেব বলছে, চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছেন। ৯টি সাধারণ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন পরীক্ষার্থী।