করোনা হলেও খেলা যাবে বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক।।

গেল আড়াই বছর করোনার বিষয়ে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি খুব কড়াকড়ি থাকলেও এবার সে অবস্থান থেকে সরে এসেছে তারা। করোনার বিষয়ে সংস্থাটি নতুন বার্তা দিয়েছে। কোভিড-১৯ টেস্টে কোনো খেলোয়াড় যদি পজিটিভ হন তাহলে তিনি বিশ্বকাপে খেলতে পারবেন। দল চাইলে তার পরিবর্তে স্কোয়াডে পরিবর্তনও আনতে পারবে এবং তিনি সুস্থ হয়ে ফিরলে আবার বিশ্বকাপে খেলতে পারবেন।

আইসিসি জানিয়েছে, কোনও খেলোয়াড় কোভিড পজিটিভ হলে আইসোলেশনের দরকার নেই। এক্ষেত্রে দলীয় চিকিৎসক নির্ণয় করবেন যে সংক্রমিত খেলোয়াড় খেলতে পারবেন কিনা। টুর্নামেন্টে থাকছে না কোনও বাধ্যতামূলক টেস্টিংও।

আইসিসির টুর্নামেন্টে এমন নীতি এবারই প্রথম হলেও একই ধরনের নজির দেখা গেছে বার্মিংহাম কমনওয়েলথ গেমসেও। যারা কোভিড পজিটিভ হয়েছেন, তাদের বিষয়গুলো অবস্থা বুঝে দেখভাল করা হয়েছে। ফলে তাদের ম্যাচ খেলতে কোনও ধরনের বাধা দেওয়া হয়নি। ফাইনালে ভারত মহিলা দলের বিপক্ষে করোনা আক্রান্ত হয়েও খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার তাহিলি ম্যাকগ্রা। সাজঘরে ও মাঠে সবার থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেছিলেন তিনি। এবার পুরুষ ক্রিকেটেও দেখা যাবে সেই চিত্র।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে দুই পর্বে। রোববার প্রথম পর্বের খেলা শুরু হয়েছে। এ রাউন্ডে খেলছে মোট ৮ দল। এখান থেকে ৪ দল মূল মঞ্চে খেলার সুযোগ পাবে। তাদের নিয়ে আগামী ২২ অক্টোবর মাঠে গড়াবে সুপার টুয়েলভ পর্ব।