কবির বিন আনোয়ার এইচ টি ইমামের চেয়ারে!

অনলাইন ডেস্ক।।

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা ছিলেন প্রয়াত এইচ টি ইমাম। তাঁর মৃত্যুর পর দীর্ঘদিন পদ দুটি ফাঁকা। বৃহস্পতিবার সন্ধ্যায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে এইচ টি ইমামের চেয়ারে বসতে দেখা গেল মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব শেষ করে সদ্য অবসরে যাওয়া কবির বিন আনোয়ারকে।

দলীয় সূত্র জানায়, আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক সেলিম মাহমুদ এবং দপ্তর সম্পাদক বিপ্লব বড়ূয়া কার্যালয়ে কবির বিন আনোয়ারকে স্বাগত জানান। সেখানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গেও দেখা করেন কবির বিন আনোয়ার। এরপর থেকে বিভিন্ন মহলে এইচ টি ইমামের জায়গায় কবির বিন আনোয়ার আসতে পারেন বলে আলোচনা শুরু হয়েছে। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো সিদ্ধান্তের কথা জানা যায়নি।
সরকারি সূত্রগুলো বলছে, কবির বিন আনোয়ার বর্তমান সরকারের খুবই আস্থাভাজন কর্মকর্তা ছিলেন। গত মাসে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পাওয়ার সময় তিনি প্রশাসন ক্যাডারের জ্যেষ্ঠ কর্মকর্তা ছিলেন। তখন তাঁর চাকরির মেয়াদ শেষ হওয়ার মাত্র কিছুদিন বাকি ছিল। এ অবস্থায় সরকার তাঁকে বেসামরিক প্রশাসনের শীর্ষ পদ থেকে অবসরে দিতে মন্ত্রিপরিষদ সচিব করেছিল।
সরকার ও আওয়ামী লীগের শীর্ষ মহল থেকে কবির বিন আনোয়ারকে কিছু দায়িত্ব দেওয়া হয়েছে। তার আলোকেই তিনি গতকাল কার্যালয়ে যান বলে সূত্রের দাবি। নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের একজন যুগ্ম সাধারণ সম্পাদক জানান, হাইকমান্ডের সিগন্যাল পেয়েই কবির বিন আনোয়ার ধানমন্ডি কার্যালয়ে যান এবং এইচ টি ইমামের চেয়ারে বসেন।
এ বিষয়ে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ সাংবাদিকদের জানান, আওয়ামী লীগ সভাপতি কবির বিন আনোয়ারকে কিছু দায়িত্ব দিয়েছেন। সেসব নিয়ে কথা বলতেই কার্যালয়ে আসেন। এইচ টি ইমামের পদে আসছেন কিনা, তা সময় হলেই স্পষ্ট হবে।
কবির বিন আনোয়ার ১০ ডিসেম্বর মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পেয়ে যোগ দেন ১৫ ডিসেম্বর। তিন সপ্তাহের কম সময় দায়িত্ব শেষ করে ৩ জানুয়ারি চাকরি থেকে স্বাভাবিক অবসরে যান তিনি। নতুন মন্ত্রিপরিষদ সচিব হয়েছেন মো. মাহবুব হোসেন।
কবির বিন আনোয়ারের জন্ম ১৯৬৪ সালে সিরাজগঞ্জ জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে পড়ালেখা শেষে ১৯৮৮ সালে সহকারী কমিশনার হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। ২০১৮ সালে জ্যেষ্ঠ সচিব হিসেবে পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পান কবির বিন আনোয়ার।
এইচ টি ইমাম ২০২১ সালের ৪ মার্চ সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান।