এসএসসি-দাখিল ভোকেশনালের রুটিন প্রকাশ

নিউজ ডেস্ক।।

চলতি বছরের এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। রুটিন অনুযায়ী, এ বছর পরীক্ষা শুরু হবে আগামী ১৯ জুন। ৪ জুলাই পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। এরপর ৫ থেকে ১৪ জুলাই পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা চলবে। এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার (১১ মে) কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রকৌশলী মো. আবদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২ ঘন্টার পরীক্ষা ১.৩০ ঘন্টা এবং ০৩ ঘন্টার পরীক্ষা ০২ ঘন্টা সময়ে অনুষ্ঠিত হবে। অর্থাৎ প্রশ্নপত্রে উল্লেখিত সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্রে উল্লেখিত পূর্ণমানের যে কোন বিভাগ মিলিয়ে ৫০% (অর্ধেক) নম্বরের উত্তর প্রদান করতে হবে। তবে সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে যে সৃজনশীল প্রশ্নের উত্তর দিবে ঐ প্রশ্নের সবগুলাে (ক, খ, গ, ঘ) অংশের উত্তর ধারাবাহিক ভাবে দিতে হবে।

কোন বিষয়ের তাত্ত্বিক অথবা ব্যবহারিক অংশে রেফার্ড থাকলে তাত্ত্বিক ও ব্যবহারিক উভয় অংশে পরীক্ষা দিতে হবে এবং পৃথকভাবে পাস করতে হবে। পরীক্ষার্থীদেরকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। সেই ক্ষেত্রে কেন্দ্র সচিব ক্যা মেরা বিহীন সাধারণ মােবাইল ব্যবহার করতে পারবেন।পরীক্ষার্থীর তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষায় উপস্থিতির জন্য একই হাজিরা সিট ব্যবহার করতে হবে। কোনভাবেই পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে প্রশ্নপত্রের প্যাকেট খােলা যাবেনা। পূর্ব ঘােষিত ২০২২ সনের পরীক্ষার সিলেবাস অনুসারে পরীক্ষা অনুষ্ঠিত হবে।