এসএসসি’র ফল পুনর্নিরীক্ষায় ফেল থেকে পাস করলেন ৬০০ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক।।

দেশের ৯টি শিক্ষা বোর্ডের ২০২২ সালের এসএসসির পুনর্নিনীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। পুনর্নিরীক্ষণে ফল পরিবর্তন হয়েছে ২ হাজার ৭৮৪ জন শিক্ষার্থীর। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৩৭৯ জন। এছাড়া ফেল থেকে পাস করেছেন ৬০০ শিক্ষার্থী।

শনিবার (২৪ ডিসেম্বর) ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পুনর্নিরীক্ষার ফল প্রকাশিত হয়। প্রকাশিত ফলাফল বিশ্লেষণে এমন তথ্য পাওয়া গেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী ঢাকা বোর্ডে এসএসসির ফলাফল পুনর্নিরীক্ষার আবেদন করেছিলেন প্রায় ৩৬ হাজার জন । এর মধ্যে ফলাফল পরিবর্তন হয়েছে ৭২৩ জনের। ফেল থেকে পাস করেছে ১০৯ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১০৯ শিক্ষার্থী।

চট্টগ্রাম বোর্ডে এসএসসির ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছে ১৪ হাজার ৫২৫ জন।
এর মধ্যে ফলাফল পরিবর্তন হয়েছে ৪৯৮ জন শিক্ষার্থীর। ফেল থেকে পাস করেছে ৪৫ জন এবং জিপিএ-৫ পেয়েছে ২৪ শিক্ষার্থী।

ময়মনসিংহ বোর্ডে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছিলেন ১৭ হাজার ৩১৯ জন। ফলাফল পরিবর্তন হয়েছে ৩৬৪ জনের। ফেল থেকে পাস করেছে ৩৪ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৬৯ শিক্ষার্থী।

রাজশাহী বোর্ডে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছিলেন ২০ হাজার ১৮১ জন। ফলাফল পরিবর্তন হয়েছে ১৫৭ জনের। ফেল থেকে পাস করেছে ৬৪ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৩০ শিক্ষার্থী।

দিনাজপুর বোর্ডে এসএসসির ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করা শিক্ষার্থীর মধ্যে ফলাফল পরিবর্তন হয়েছে ২৯৬ জনের। ফেল থেকে পাস করেছে ৮৯ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৩৫ শিক্ষার্থী।

সিলেট বোর্ডে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা শিক্ষার্থীদের মধ্যে ফলাফল পরিবর্তন হয়েছে ১৯০ জনের। ফেল থেকে পাস করেছে ৫০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৩০ শিক্ষার্থী।

কুমিল্লা বোর্ডে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা শিক্ষার্থীদের মধ্যে ফল পরিবর্তন হয়েছে ৩৫৬ জনের। ফেল থেকে পাস করেছে ১৫৯ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৩১ শিক্ষার্থী।

বরিশাল বোর্ডে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছে ৫ হাজার ৬০৬ জন। ফল পরিবর্তন হয়েছে ৭৬ শিক্ষার্থীর। ফেল থেকে পাস করেছে ১২ জন এবং জিপিএ-৫ পেয়েছে ২৮ শিক্ষার্থী।

যশোর বোর্ডে এসএসসির ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করা শিক্ষার্থীদের মধ্যে ফল পরিবর্তন হয়েছে ১২৪ জনের। ফেল থেকে পাস করেছে ৩৮ জন এবং জিপিএ-৫ পেয়েছে ২৩ শিক্ষার্থী।

উল্লেখ্য, এসএসসি’র ফল পুনঃনিরীক্ষণে যেসব শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে শুধু তারা আগামী ২৬ তারিখ একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নতুন করে আবেদন করার সুযোগ পাবে।