এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবী শিক্ষক সমিতির

প্রকাশিত: ৩:৫২ অপরাহ্ণ, শুক্র, ১০ সেপ্টেম্বর ২১

অনলাইন ডেস্ক।।

 শতবর্ষে দেশের এমপিও ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো জাতীয় করণের দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি। আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলনে শিক্ষক সংগঠনের নেতারা এই দাবি জানান।
সংবাদ সম্মেলনে বলা হয়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মাধ্যমিক শিক্ষার প্রায় ৯৫ শতাংশ শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করে। করোনায় মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা প্রায় ভেঙে পড়েছে। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো প্রায় বন্ধ হওয়ার পথে। বর্তমানে এসব প্রতিষ্ঠানের আর্থিক পরিস্থিতি খুবই খারাপ পর্যায়ে রয়েছে। বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী সংখ্যা এবং অভিভাবকদের আয় কমার কারণে ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যা বেড়ে গেছে। এই পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ ছাড়া কোনো বিকল্প নেই।
বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মেজবাহুল প্রিন্স বলেন, মাধ্যমিক শিক্ষাকে জাতীয়করণের আওতাভুক্ত না করলে শিক্ষার মান উন্নয়ন সম্ভব হবে না। এমপিও ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে স্বাধীনতার ৫০ বছরেও জাতীয়করণের আওতাভুক্ত না করা দুঃখজনক।
বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি তালুকদার আব্দুল মান্নাফ বলেন, শিক্ষকেরা মানুষ গড়ার কারিগর অথচ তাদের নিজেদের ঘরভাড়া মাত্র ১,০০০ টাকা, যা খুবই লজ্জাজনক।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.