এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের শূণ্য পদে নিয়োগের পূর্বে ” সরাসরি বদলি

প্রকাশিত: ৪:২৩ অপরাহ্ণ, বুধ, ২ জুন ২১

নিউজ ডেস্ক।।

এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের শূণ্য পদে নিয়োগের পূর্বে ” সরাসরি বদলি ” আদেশ জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত করে বদলির আদেশ জারি করতে মহামান্য হাইকোর্টের রুল জারি। আগামী চার সপ্তাহের মধ্যে রুল জারি ও শোকজের জবাব দিতে হবে। মামলা শুনানি করেন শিক্ষকদের আইনজীবী হিসেবে পরিচিত বিশিষ্ট আইনজীবী এডভোকেট সিদ্দিক উল্লাহ মিয়া।

বিচারপতি এম এনায়েতুর রশিদ ও বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীর এর সমন্বিত বেঞ্চ এ আদেশ জারি করেন আজ ২ জুন,২০২১।বাদী জনাব বদিউজ্জামানসহ ১৩০ জন শিক্ষক মহামান্য হাইকোর্টে রীট পিটিশন দায়ের করেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সচিব, কারিগরি ও মাদ্রাসা সচিব, চেয়ারম্যান, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরিসিএ,মাউশি মহাপরিচালক, কারিগরি মহাপরিচালক, মাদ্রাসা মহাপরিচালকসহ ৬ জনকে বিবাদী করে সরাসরি বদলি বাস্তবায়ন করতে রুল জারি হয়।

প্রতি বছর শুন্য পদে NTRCA কর্তৃক শিক্ষক নিয়োগের পূর্বে ইনডেক্সধারী শিক্ষকদের বদলি ও অধ্যক্ষ, প্রধান শিক্ষক, অফিস সহকারী ও এমএলএসএস সরকারি শিক্ষক কর্মচারীদের ন্যায় নীতিমালা প্রনয়ন করে বদলি কাজ সম্পন্ন করতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে। শিক্ষক নিয়োগ ও প্রধানদের নিয়োগ কর্তৃপক্ষ আলাদা হলেও শিক্ষা মন্ত্রণালয় বদলি নীতিমালা জারী ও বাস্তবায়ন করবেন। ফলে সরকারি শিক্ষক কর্মচারীদের ন্যায় প্রতি বছর নির্দিষ্ট শুন্য আসনে শিক্ষক কর্মচারীদের ঐচ্ছিক বদলির সার্কোলার জারি করবেন।

শিক্ষক কর্মচারীরা দুর দুরান্ত চাকরি করার ফলে মানসিক চাপ ও বিভিন্ন নির্যাতনের ভয়াবহ চিত্র ভেসে আসে। যার ফলে বদলির জন্য শিক্ষক কর্মচারীরা আন্দোলন ও দাবি জানিয়ে আসছিল।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.