এনওসি ছাড়াই প্রতিদিনই ফেরা যাবে ভারত থেকে

প্রকাশিত: ৯:৫৮ পূর্বাহ্ণ, সোম, ২০ সেপ্টেম্বর ২১

নিউজ ডেস্ক।।

বাংলাদেশ-ভারত সীমান্ত দিয়ে অনাপত্তি সনদ (এনওসি) ছাড়াই সপ্তাহে সাতদিনেই বেনাপোল স্থলবন্দর দিয়ে ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত যাতায়াত করা যাবে। তবে সঙ্গে রাখতে হবে করোনা নেগেটিভ সনদপত্র।

এনওসি ছাড়া গতকাল রবিবার ভারত থেকে দেশে ফিরেছেন ৩০৯ জন বাংলদেশি। এছাড়াও বেনাপোল বন্দর দিয়ে ভারতে যায় ৪৫৩ জন। এর আগে সপ্তাহে তিনদিন (রবি, মঙ্গল ও বৃহস্পতিবার) ফেরা যেত ভারত থেকে। ফেরার সময় নিতে হতো কলকাতায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাস থেকে অনাপত্তি সনদ। সপ্তাহে দুই দিন শনিবার, রবিবার দূতাবাস বন্ধ থাকায় এনওসি নিতে না পেরে আটকা পড়তো অনেক বাংলাদেশি।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব জানান, পরারাষ্ট্র মন্ত্রণালয় থেকে যাত্রী যাতায়াতের নতুন নির্দেশনা পত্র তিনি হাতে পেয়েছেন। এবং বাস্তবায়ন শুরু হয়েছে। ৭২ ঘণ্টার মধ্যে আরটি পিসিআরের করোনা নেগেটিভ সনদ থাকলে ভারত গমন ও ভারত থেকে ফেরা যাচ্ছে।
তিনি আরও জানান, শর্ত শিথিলে যাত্রী যাতায়াত বেড়েছে। বর্তমানে মেডিকেল, বিজনেস ও স্টুডেন্ট ভিসায় যাত্রীরা যাতায়াত করছেন। তবে ট্যুরিস্ট ভিসা এখনো বন্ধ রয়েছে।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার জাহিদুল ইসলাম বলেন, যারা ভারত থেকে ফিরেছেন সবাইকে নিজেদের বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, দেশে করোনা সংক্রমণ বেড়ে গেলে গত ২৩ এপ্রিল সরকার শর্ত দিয়ে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন চালু করেছিল। এখন ভারত ও বাংলাদেশ দু দেশে করোনা সংক্রমণ কমে আসায় শর্ত শিথিল করে নিষেধাজ্ঞা তুলে নিল সরকার।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.