এনআইডি সমস্যা সমাধানে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নিয়ে ওয়ার্কশপ করবে ইসি

নিউজ ডেস্ক।।

নাগরিকদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধন, স্থানান্তর, নতুন আবেদন সংক্রান্ত অনেকগুলো আবেদন দীর্ঘদিন যাবৎ ঝুলে আছে। এই সংক্রান্ত আবেদনের বিদ্যমান সমস্যা দূর করতে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় ও মাঠপর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে ওয়ার্কশপ করার সিদ্ধান্ত নিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি সম্প্রতি ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার-এর সভাপতিত্বে সমন্বয় সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, ইসি সচিবালয় ও মাঠপর্যায়ের কর্মকর্তাদের নিয়ে এই সংক্রান্ত ওয়ার্কশপটি বাস্তবায়নের জন্য এনআইডি উইংয়ের মহাপরিচালককে দায়িত্ব দেওয়া হয়েছে।

সূত্র আরো জানায়, এনআইডি অনুবিভাগ নাগরিকদের বিদেশযাত্রা, টিকা দেওয়া ও শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রী ভর্তি প্রভৃতি জরুরি এনআইডি সেবা দেওয়ার জন্য একটি সমন্বিত গ্রুপ নিয়মিতভাবে কার্যক্রম চালাবে বলেও সিদ্ধান্ত দেওয়া হয়।

মাঠপর্যায়ের কর্মকর্তাদের নিয়ে ওয়ার্কশপ করার বিষয়ে জানতে চাইলে এনআইডি উইংয়ের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর বলেন, আমাদের অনেক কর্মকর্তা বর্তমানে করোনা আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে দু’জন হাসপাতাল ভর্তি হয়ে আইসিইউতে আছেন।

তিনি বলেন, করোনা পরিস্থিতি দেখে এটি আয়োজন করতে হবে। তাছাড়া অনলাইনে যদি ওয়ার্কশপটি করা যায় তাহলে হয়তো এখন করা যেতে পারে। আমাদের আরেকটি মিটিং আছে, দেখি সেখানে কী সিদ্ধান্ত হয়।

তিনি আরো বলেন, আপাতত যারা বিদেশে যাবেন, যেসব ছাত্র-ছাত্রীরা এনআইডি পায়নি, যাদের জরুরি ভিত্তিতে এনআইডি লাগছে- করোনাকালে এসব নাগরিকদের আরো সহজে কীভাবে সেবা দেওয়া যায়, সেসব বিষয় নিয়ে কাজ করছি।

ইসি কর্মকর্তারা জানান, করোনাকালেও অফিস করছেন ইসি সচিবালয়সহ মাঠপর্যায়ের কর্মকর্তারা। ইসি কর্মকর্তা-কর্মচারির পরিবারের সদস্যসহ বর্তমানে প্রায় ৫০ জনের মতো করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকে প্রায় ১০০ জনের মতো ইসি কর্মকর্তা-কর্মচারি ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। বেশিরভাগ চিকিৎসা নিয়ে সুস্থ হলেও একজন জেলা নির্বাচন কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাসহ বেশ কয়েকজন ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন।