একাদশে ভর্তি শুরু কাল

শিক্ষাবার্তা ডেস্কঃ আগামীকাল রবিবার (২২ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি। আগামী বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) পর্যন্ত নির্বাচিত শিক্ষার্থীদের কলেজে ভর্তি করা হবে। আগামী ১ ফেব্রুয়ারি থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে। ইতোমধ্যে একাদশ শ্রেণিতে ভর্তি হতে তিন ধাপে আবেদন গ্রহণ ও শিক্ষার্থী নির্বাচন করা হয়েছে।

একাদশে ভর্তির সময় শিক্ষার্থীদের এসএসসির ট্রান্সক্রিপ্টের মূল কপির পরিবর্তে অনলাইন কপি জমা নিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দেয়া হয়ে। তবে প্রয়োজনে শিক্ষার্থীদের এসএসসির এডমিট কার্ড ও রেজিস্ট্রেশন কার্ড জমা নিতে পারবে কলেজগুলো। তবে শিক্ষার্থীরা মূল ট্রান্সক্রিপ্ট কলেজে জমা দিলে তাদের এডমিট ও রেজিস্ট্রেশন কার্য ফেরত দিতে হবে।

জানা গেছে, একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কলেজভিত্তিক তালিকা আজ শনিবার (২১ জানুয়ারি) একাদশ শ্রেণিতে ভর্তি ওয়েবসাইটের (www.xiclassadmission.gov.bd) কলেজ প্যানেলে প্রকাশ করা হবে। কলেজের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে কলেজ কর্তৃপক্ষকে ওই তালিকা ডাউনলোড করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বোর্ড কর্তৃক অনলাইনে দেয়া শিক্ষার্থীদের তালিকা অনুযায়ী ভর্তি করতে হবে। তালিকার বাইরের কোন শিক্ষার্থীকে ভর্তি করা যাবে না।

শিক্ষাবোর্ড থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা-২০২২ অনুযায়ী অনলাইন ব্যতীত ম্যানুয়ালি কোন ভর্তির কার্যক্রম করা হবে না।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/২১/২৩