এইচএসসি পরীক্ষার ফরম পূরণ স্থগিত

প্রকাশিত: ৫:৩৩ অপরাহ্ণ, রবি, ২৭ জুন ২১

নিউজ ডেস্কঃ

ঢাকা বোর্ডের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ স্থগিত করা হয়েছে। রোববার ফরম পূরণ স্থগিতের সিদ্ধান্ত জানায় ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

গত বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি দেয় ঢাকা শিক্ষা বোর্ড। সে অনুযায়ী আজ (রোববার) থেকে ফরম পূরণ শুরু হয়ে ৭ জুলাই শেষ হওয়ার কথা থাকলেও সেটি স্থগিতের সিদ্ধান্ত এলো।

রোববার ঢাকা শিক্ষা বোর্ডের চিঠিতে বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে চলে যাওয়ায় ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণে কার্যক্রম স্থগিত করা হলো। সার্বিক পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রমের তারিখ ঘোষণা করা হবে।

এর আগে গত শুক্রবার এইচএসসি পরীক্ষার ফরম পূরণের তারিখ ঘোষণা করে বিজ্ঞপ্তি দেয় ঢাকা শিক্ষা বোর্ড। ২৯ জুন থেকে শুরু হয়ে ১১ জুলাই পর্যন্ত অনলাইনে শিক্ষার্থীদের ফরম পূরণ করা হবে বলে জানানো হয়েছিল সেই বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল- বিজ্ঞান শাখার জন্য দুই হাজার ৫০০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য এক হাজার ৯৪০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। এবারের এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে কোনো নির্বাচনী পরীক্ষা (টেস্ট) হবে না। তাই এ সংক্রান্ত কোনো ফিও নেওয়া যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত টাকা আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্ট কলেজের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, করোনার কারণে গত বছর (২০২০) এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের গড়ের ওপর এইচএসসির ফল দেওয়া হয়। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে এ বছর ৮৪ দিনের শ্রেণি পাঠদানের ভিত্তিতে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান কয়েক দফা খোলার পরিকল্পনা করেও শেষ পর্যন্ত এখনো তা সম্ভব হয়নি।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.