এইচএসসিতে ছাত্রীর চেয়ে ছাত্রের সংখ্যা বেশী

নিউজ ডেস্ক।।

আগামী ৬ নভেম্বর (রোববার) থেকে শুরু হতে যাচ্ছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থী অংশ নেবেন। যেখানে ছাত্রীর চেয়ে ছাত্রের সংখ্যা বেশী।

এবার মোট ১১টি শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী সংখ্যা ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন। মোট কেন্দ্র সংখ্যা ২ হাজার ৬৪৯টি, মোট প্রতিষ্ঠান ৯ হাজার ১৮১টি।

গতবছরের তুলনায় চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়া শিক্ষা প্রতিষ্ঠান কমেছে ২টি। তবে চলতি বছর ২৮টি কেন্দ্র বাড়ানো হয়েছে। গত বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন।

আরও পড়ুন: সনদ জালিয়াতি করে স্কুলে চাকরি বাগিয়ে নেওয়ার অভিযোগ

চলতি বছরের এইচএসসি ও সমমানের ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থীর মধ্যে নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন শিক্ষার্থী। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৪ হাজার ৭৬৩ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম, ভোকেশনাল এবং ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ২২ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী। ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ২ হাজার ৬৪৯ টি কেন্দ্র এইচএসসি ও সমমানের পরীক্ষা দেবেন।

আগামী ৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। নকলমুক্ত পরিবেশে পরীক্ষা আয়োজনে আগামী ৩ নভেম্বর থেকে সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।