উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার হলো জাতীয় বিশ্ববিদ্যালয়ে

অনলাইন ডেস্ক।।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে বিশেষ সেমিনার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে ইনস্টিটিউটের অডিটরিয়ামে ‘Discourse on Higher Studies and Research’ শীর্ষক সেমিনারে ভারত এবং বাংলাদেশের প্রথিতযশা গবেষক ও শিক্ষাবিদগণ অংশগ্রহণ করেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। সেমিনারে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

সেমিনারে গবেষণায় তথ্য, তত্ত্ব ও পদ্ধতি নিয়ে বিশদ আলোচনা হয়। গবেষকরা তাদের অভিজ্ঞতার আলোকে বিভিন্ন মতামত তুলে ধরেন।সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ‘যেকোনো গবেষণায় তথ্য, তত্ত্ব ও গবেষণা পদ্ধতি খুবই গুরুত্বপূর্ণ। বস্তুনিষ্ঠ গবেষণার জন্য এগুলো অপরিহার্য।

ভারত এবং বাংলাদেশের মধ্যে গবেষণার নতুন দিগন্ত উন্মোচনে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নেও এই গবেষণা ইনস্টিটিউট যুগোপযুগী পদক্ষেপ গ্রহণ করবে। ’

গবেষকদের মধ্যে উপস্থিত ছিলেন ভারতের জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক শিতল প্রাসাদ, সোয়াতি মদন, অরবিন্দ ঢাহিয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক চয়ন কে সাহা।