উচ্চশিক্ষায় শিক্ষার্থী কমেছে আড়াই লাখ

শিক্ষাবার্তা ডেস্কঃ  করোনাসহ কয়েকটি কারণে শিক্ষার্থী কমতে পারে বলে ধারণা করা হচ্ছে। শিক্ষাকে জীবনমুখী করার পরামর্শ বিশেষজ্ঞদের।

  • ২০২১ সালে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী কমে দাঁড়ায় ৪৪ লাখ ৪২ হাজারে। আগের বছর যা ছিল ৪৬ লাখ ৯১ হাজার
  • ছাত্র কমেছে ২ লাখ ৭৮ হাজার। তবে ছাত্রীর সংখ্যা বেড়েছে ২৯ হাজার

করোনাকালে দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী কমেছে। এক বছরের ব্যবধানে উচ্চশিক্ষায় শিক্ষার্থী কমেছে প্রায় আড়াই লাখ। তবে কমেছে মূলত ছাত্রের সংখ্যা, বিপরীতে অল্প সংখ্যায় বেড়েছে ছাত্রী।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। বিশ্ববিদ্যালয়গুলোর দেওয়া ২০২১ সালের তথ্য নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

২০২০ ও ২০২১ সাল—এ দুই বছর সারা বিশ্বের মতো বাংলাদেশেও করোনার বিস্তার ছিল। দেশে করোনাকালে যেসব খাতের ওপর বেশি নেতিবাচক প্রভাব পড়েছে, সেগুলোর অন্যতম শিক্ষা। ২০২০ সালের মার্চে করোনা সংক্রমণ শুরুর পরের দেড় বছরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সশরীর ক্লাস বন্ধ ছিল।

বর্তমানে দেশে ৫৩টি (২০২১ সাল পর্যন্ত ৫০টি) সরকারি এবং ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। ইউজিসির তথ্য বলছে, ২০২১ সালে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ছিল ৪৪ লাখ ৪১ হাজার ৭১৭ জন। ২০২০ সালে এ সংখ্যা ছিল ৪৬ লাখ ৯০ হাজার ৮৭৬।

অর্থাৎ এক বছরের ব্যবধানে শিক্ষার্থী কমেছে ২ লাখ ৪৯ হাজার ১৫৯ জন। এর মধ্যে বেশি কমেছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর (জাতীয় বিশ্ববিদ্যালয়সহ) শিক্ষার্থী—এ সংখ্যা ২ লাখ ৩০ হাজারের বেশি। বাকি শিক্ষার্থী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের। কমে যাওয়া শিক্ষার্থীদের মধ্যে ২ লাখ ৭৮ হাজার ১১২ জন ছাত্র। তবে ছাত্রীর সংখ্যা বেড়েছে প্রায় ২৯ হাজার।

ইউজিসির বার্ষিক প্রতিবেদনের প্রধান সম্পাদক ও ইউজিসির সদস্য অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন বলেন, করোনাসহ আরও কিছু কারণে মোট শিক্ষার্থী কমে থাকতে পারে বলে তাঁরা মনে করছেন। তবে সামনে শিক্ষার্থী বাড়বে বলে ধারণা করছেন। কারণ, এসএসসি, এইচএসসিসহ সমমানের পরীক্ষায় বেশি শিক্ষার্থী পাস করছে।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/০১/১৩/২৩