ইবিতে ‘ইসলামী শিক্ষায় ফুলতলী (র.) এর অবদান’ বিষয়ক সেমিনার

প্রকাশিত: ৭:৪২ পূর্বাহ্ণ, বুধ, ২০ জানুয়ারি ২১

ইবি প্রতিনিধি।।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘আল্লামা আব্দুল লতিফ চৌধুরি ফুলতলী (র.): ইসলামী শিক্ষা বিস্তারে অবদান’ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের আল-কোরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের আয়োজনে বিভাগের সেমিনার লাইব্রেরিতে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন ২০১৪-১৫ শিক্ষাবর্ষের পিএইচডি গবেষক মোহাম্মদ মঈনুল ইসলাম পারভেজ। প্রবন্ধে সিলেট জেলাসহ বাংলাদেশে আরবি ও ইসলামী শিক্ষা সম্প্রসারণে আল্লামা আব্দুল লতিফ চৌধুরী ফুলতলী (র.) এর অবদান তুলে ধরা হয়েছে। ইসলামী শিক্ষার স্বাতন্ত্র-স্বকীয়তা রক্ষায় পাকিস্তান আমলে ও বাংলাদেশে যুগান্তকারী ভূমিকা পালন করেছেন তিনি। মাদরাসা শিক্ষা বিস্তারেও তার অস্যামান্য অবদান রয়েছে।

দেশের ইসলামী শিক্ষার বিস্তার, স্বার্থ সংরক্ষণ, মাদরাসা শিক্ষকদের দাবি আদায়সহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন তিনি। আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায়ও ভূমিকা রেখেছিলেন তিনি। এছাড়াও তিনি মাদরাসা শিক্ষার বিস্তারে দেশেরে বাইরে যুক্তরাজ্য ও ভারতে বিভিন্ন মাদরাসা ও ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।

এসময় বিভাগের সভাপতি প্রফেসর ড. এয়াকুব আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন গবেষণা তত্ত্বাবধায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. রউছ উদ্দীন। মূখ্য আলোচক হিসেবে ছিলেন বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ গোলাম রব্বানী ও প্রফেসর ড. শেখ এ.বি.এম. জাকির হোসেন।

এছাড়া আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. মাকসুদুর রহমান, একই বিভাগের প্রফেসর ড. শফিকুল ইসলাম, ড. এ এইচ এম নুরুল ইসলাম, আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের প্রফেসর ড. একেএম নুরুল ইসলাম, এসোসিয়েট প্রফেসর ড. হামিদা খাতুন সহ বিভিন্ন স্তরের শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.