ইন্টার্নশিপের অর্থভাতা দিতে বুটেক্সের গড়িমসি

ঢাকাঃ ইন্টার্নশিপ কার্যক্রম শেষ হয় চলতি বছরের এপ্রিল মাসে। প্রায় ছয় মাস পেরোলেও অর্থভাতা পাচ্ছেন না বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ৪৪তম ব্যাচের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ে শেষ সেমিস্টারে ইন্টার্নশিপ চলাকালীন সময়ে অর্থভাতা প্রদান করার নিয়ম থাকলেও তা দিতে বিলম্ব হওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ে শেষ সেমিস্টারে টেক্সটাইল ইন্ডাস্ট্রির কর্ম পরিবেশ সম্পর্কে ধারণা লাভ ও চাকরি জীবনের ধারণা পেতে শিক্ষার্থীরা দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করার সুযোগ পায়। যেহেতু ইন্টার্নশিপ চলাকালীন সময় শিক্ষার্থীর টিউশন বা অন্য কোনো আয়ের উৎস হতে উপার্জনের সুযোগ পায় না, তাই বিশ্ববিদ্যালয় কর্তৃক শিক্ষার্থীদের নির্দিষ্ট পরিমাণ অর্থভাতা প্রদান করা হয়।

৪৪তম ব্যাচের শিক্ষার্থীদের মার্চ-এপ্রিল মোট দুই মাস ইন্টার্নশিপ শেষ করে একাডেমিক কার্যক্রম, কম্প্রিহেনসিভ ভাইভা, ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট প্রেজেন্টেশন ও থিসিস কার্যক্রম শেষ করলেও এখনও ইন্টার্নশিপের ভাতা পাচ্ছে না।

তাছাড়া জানা যায়, সেমিস্টারের ফলাফলের ওপর ভিত্তি করে প্রতি বিভাগের অর্ধেক শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে ৪৪তম ব্যাচের লেভেল-৪, টার্ম-১ এর পরীক্ষা শেষ হলেও এখনো বৃত্তির অর্থও পায়নি শিক্ষার্থীরা।

৪৪তম ব্যাচের একজন শিক্ষার্থী বলেন, শেষ সেমিস্টারে একজন শিক্ষার্থীর ইন্ডাস্ট্রিয়াল অ্যাটাচমেন্ট ও প্রজেক্ট বাবদ নানা ব্যয় বহন করতে হয়। এক্ষেত্রে ইন্টার্নশিপ ভাতা কিংবা বৃত্তির প্রাপ্ত অর্থ আমাদের এ বাড়তি আর্থিক চাপ কিছুটা হলেও লাঘব করত। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের চরম অবহেলার ফল যে আমাদের সব একাডেমিক কার্যক্রম শেষ হলেও আমরা এখনো ইন্টার্নশিপের ভাতা কিংবা বৃত্তির টাকা কোনোটিই হাতে পাইনি। তাদের সঙ্গে এ বিষয়ে বারবার অবগত করা হলেও তাদের কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাউন্ট সেকশনে যোগাযোগ করলে কবে অর্থ প্রদান করা হবে তা স্পষ্ট কিছু জানা যায়নি।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার শফিকুল ইসলামকে এ বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি উপাচার্যকে অবগত করে দ্রুততম সময়ের মধ্যে শিক্ষার্থীদের অর্থ প্রদানের ব্যাপারে আশ্বস্ত করেন।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/১১/১০/২০২৩     

দেশ বিদেশের শিক্ষা, পড়ালেখা, ক্যারিয়ার সম্পর্কিত সর্বশেষ সংবাদ শিরোনাম, ছবি, ভিডিও প্রতিবেদন সবার আগে দেখতে চোখ রাখুন শিক্ষাবার্তায়